নাম নথিভুক্ত না হলেও সহায়ক মূল্যে ধান কিনবে সরকার

রাজ্য সরকার এখন কৃষকবন্ধু প্রকল্পে নথিভুক্ত নন এমন চাষিদের কাছ থেকেও সহায়ক মূল্যে ধান সংগ্রহ করবে । চলতি খরিফ মরশুমের বাকি সময়, অর্থাৎ আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত যে কোনো কৃষক সরকারের কাছে সর্বোচ্চ ৩০ কুইন্টাল ধান বেচতে পারবেন। কৃষকবন্ধু প্রকল্পে নথিভুক্ত যেসব কৃষক ইতিমধ্যেই সরকারের কাছে ধান বিক্রি করেছেন তাঁরাও বাড়তি ধান বিক্রির সুযোগ পাবেন বলে খাদ্য় দফতর জানিয়েছে। সরকারি উদ্যোগে ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা পূরণ করতেই এই উদ্য়োগ বলে খাদ্য দফতর সূত্রে জানা গেছে। রাজ্য়ে এবার সহায়ক মূল্যে ৭০ লক্ষ টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। যেখানে চলতি মরশুমে এপর্যন্ত সাড়ে ৪৫ লক্ষ টন ধান সংগ্রহ করা হয়েছে বলে জানা গেছে। গতবছর সরকারি উদ্যোগে ৫৫ লক্ষ টন ধান সংগ্রেহ করা হয়েছিল।
সরকারি উদ্যোগে সংগৃহীত ধান থেকে উৎপাদিত চাল রেশন গ্রাহকদের সরবরাহ করা হয়। অঙ্গনওয়াড়ি কেন্দ্র ও স্কুলের মিড ডে মিল প্রকল্পের জন্য চাল লাগে। খরিফ মরশুমের প্রথম দিকে ধান সংগ্রহ কিছুটা কম গতিতে চলছিল। এই পরিস্থিতিতে অনেক বছর পর এবারই কেন্দ্রীয় সরকারি সংস্থা এফসিআইয়ের সরবরাহ করা ভিন রাজ্যের চালও এখানকার রেশন গ্রাহকদের জন্য এসেছে। রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের রেশন গ্রাহকদের জন্য কেন্দ্রের কাছ থেকে গম পাওয়া যাচ্ছে না। তার বদলে পুরো চাল দেওয়া হয়। এই কারণে চালের চাহিদা বেড়েছে।
কৃষকবন্ধু প্রকল্পে নথিভুক্ত না-হলেও প্রকৃত কৃষকের কাছ থেকে ভালো মানের ধান কেনা হবে। কৃষকের সম্পর্কে খোঁজখবর নিয়ে স্থানীয় বিডিও ইতিবাচক রিপোর্ট দিলে তবেই তিনি সরকারের কাছে ধান বেচতে পারবেন।v

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six − five =