অল্পের জন্য একদিনের ক্রিকেটকে ৫০০ দেখাতে পারলেন না বাটলাররা

দুগ্ধপোষ্য ডাচদের নিয়ে কার্যত ছেলেখেলা করলেন জস বাটলাররা। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ চলছে। তারই মাঝে নেদারল্যান্ডসের বিরুদ্ধে ৩ ম্যাচের একদিন সিরিজ খেলছে ইংল্যান্ড। প্রথম ম্যাচেই একদিনের ক্রিকেটে দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে ফেলল আওয়েন মর্গ্যানের দল।নিজেদের রেকর্ড নিজেরাই ভেঙে ওয়ানডে ক্রিকেটে ৪৯৮ রান করলেন ইংলিশ তারকারা। তাও আবার মাত্র চার উইকেট খুইয়েই। মাত্র দু’রানের জন্য ৫০০ রান ছোঁয়া হল না তাঁদের। নেদারল্যান্ডসের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই এই নজির তৈরি হল। এটাই ৫০ ওভারের ক্রিকেটে সর্বোচ্চ রান। তিন ব্যাটারের চওড়া ব্যাটের সৌজন্যেই এই অসাধ্যসাধন হল। ৭০ বলে অপরাজিত ১৬২ রানের চোখ ধাঁধানো ইনিংস খেলেন জস বাটলার। হাঁকান ১৪টি ছক্কা এবং সাতটি বাউন্ডারি।

কিন্তু রেকর্ড স্কোর তুলেও খুশি হতে পারছেন না ক্রিকেটার তথা সমর্থকেরা। ৫০ ওভার শেষে থ্রি লায়ন্সের স্কোর ৪ উইকেটে ৪৯৮ রান। কার্যত একচুলের জন্য ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে প্রথমবার ৫০০ রানের ইনিংস দেখা হল না ক্রিকেটপ্রেমীদের।

ডাচ বোলিং নিধনকালে এদিন তিনজন ইংরেজ ব্যাটার তিন অঙ্কের মুখ দেখেছেন। প্রথমে ওপেনার ফিলিপ সল্ট ৯৩ বলে ১২২ এবং ৩ নম্বরে নামা দাভিদ মালান ১০৯ বলে ১২৫ রান করে যান। এরপর সদ্য সমাপ্ত আইপিএলের ফর্ম বজায় রেখে জস বাটলারের মধুরেণ সমাপয়েৎ। ৪৭ বলে শতরান করেন কমলা টুপির বিজেতা। শেষমেশ ৭০ বলে ৭টি চার এবং ১৩টি ছয়ের সাহায্যে ১৬২ রানে অপরাজিত রয়ে গিয়েছেন তিনি। এছাড়া শেষ কয়েক ওভারে ঝোড়ো ব্যাটিংয়ে ২২ বলে ৬৬ রানে অপরাজিত রয়ে যান লিয়াম লিভিংস্টোন-ও। উল্লেখ্য, নিজেদের রেকর্ড ভেঙেই দলীয় সর্বোচ্চের নয়া রেকর্ড গড়েছে ইংল্যান্ড। এর আগে ২০১৮ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি একদিনের ম্যাচে ৬ উইকেটে ৪৮১ তুলেছিল ইংল্যান্ড। এছাড়া পাকিস্তানের বিরুদ্ধে ২০১৬ সালে ৩ উইকেটে ৪৪৪ রান করেছিল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + 6 =