সবুজ বাজির ক্লাস্টার তৈরিতে জোর নবান্নর, চিহ্নিত জনবসতিহীন জায়গা

ক’টা মাস পরেই দুর্গাপুজো। তারপরেই কালীপুজো, দীপাবলি। উৎসবের মরশুম । তার আগে রাজ্যে সবুজ বাজির ক্লাস্টার তৈরিতে জোর দিল নবান্ন। শনিবার এই বিষয়ে বৈঠক করেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র সচিব বি পি গোপালিকা, এডিজি আইনশৃঙ্খলা জাভেদ শামিম সহ হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, নদিয়া ও পূর্ব মেদিনীপুরের পুলিশ সুপার।
বৈঠক সূত্রে খবর,জনবসতিহীন এলাকায় এই ক্লাস্টার তৈরি করা হবে। প্রশাসনের তরফে বেশ কিছু জায়গা নিশ্চিত করা হয়েছে। সেখানে এই ধরনের ক্লাস্টার তৈরির কাজ যত শীঘ্র সম্ভব শুরু করার নির্দেশ দিয়েছেন পুলিশের শীর্ষ কর্তারা। সেক্ষেত্রে পুজোর মরশুমের আগেই বাজি শিল্পের সঙ্গে জড়িত ব্যবসায়ীদের সুরাহা হয়। ইতিমধ্যে পরিবেশ বান্ধব আতশবাজি তৈরির জন্য নাগপুর থেকে ২২ জন দক্ষ প্রশিক্ষক রাজ্যে এসেছেন। তারা ইচ্ছুক বাজি কারিগরদের প্রশিক্ষণ দেবেন। ইতিমধ্যেই প্রায় ৩৫ হাজার মানুষ এই ধরনের প্রশিক্ষণ নেওয়ার জন্য আবেদন করেছেন বলেই খবর।
তবে এর পাশাপাশি যারা এখনও অবৈধ বাজি তৈরির কাজে যুক্ত রয়েছে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার জন্য জেলা পুলিশ সুপারদের আলাদা করে বার্তা দেওয়া হয়েছে। এই বিষয়ে নবান্ন কোনওরকম শিথিলতা বরদাস্ত করতে রাজি নয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 3 =