ফের পিছিয়ে যেতে পারে কংগ্রেসের সভাপতি নির্বাচন

সম্প্রতি আনন্দ শর্মা ও গুলাম নবি আজ়াদের পদক্ষেপে বড় ধাক্কা পায় কংগ্রেস হাইকমান্ড। এদিকে খবর পাওয়া গিয়েছে যে শীঘ্রই চিকিৎসার জন্য বিদেশ যেতে চলেছেন সোনিয়া গান্ধি। তাঁর সঙ্গে যাবেন রাহুল গান্ধি এবং প্রিয়াঙ্কা গান্ধি। এই আবহে কংগ্রেসের সভাপতি নির্বাচনের দিনক্ষণ নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে দিল্লির রাজনৈতিক মহলে। এর মধ্যে গতকালই কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল একটি টুইট করে জানিয়েছিলেন যে আগামী ২৮ অগস্ট সোনিয়া গান্ধির নেতৃত্বে একটি ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হবে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির। বেণুগোপাল জানান, সেই বৈঠকেই কংগ্রেস সভাপতি নির্বাচনের দিনক্ষণ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এবার জানা যাচ্ছে কংগ্রেস সভাপতি নির্বাচনের দিনক্ষণ পিছিয়ে দেওয়া হতে পারে। ২৮ অগস্টের বৈঠকেই এই সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানা গিয়েছে। এর আগে ২১ অগস্ট থেকে কংগ্রেস সভাপতি নির্বাচনের প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিল। ২০ সেপ্টেম্বরের মধ্যে এই প্রক্রিয়া সম্পন্ন করে দলের নয়া সভাপতি নিয়োগ করার কথা ছিল। তবে কয়েক সপ্তাহের জন্য যে এই প্রক্রিয়া পিছিয়ে দেওয়া হবে তা প্রায় নিশ্চিত।

কংগ্রেসের তরফে জানানো হচ্ছে, উৎসবের মরশুম শুরুর আগের এই সময়টা ‘অশুভ সময়’। তাই তারপরেই নতুন সভাপতি বেছে নেবে শতাব্দী প্রাচীন দলটি। কিন্তু এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, দলের সূত্র জানাচ্ছে, আসলে এখনও চেষ্টা চলছে রাহুল গান্ধিকে (Rahul Gandhi) রাজি করানোর। আগামী রবিবার দলের শীর্ষ নেতৃত্ব বৈঠকে বসবে। ওই বৈঠকে তিন গান্ধি- সোনিয়া (Sonia Gandhi), রাহুল, প্রিয়াঙ্কা তিনজনই উপস্থিত থাকবেন ভার্চুয়ালি। যেহেতু সোনিয়া চিকিৎসা করাতে ইতালি যাচ্ছেন, তাই সরাসরি তাঁরা বৈঠকে থাকছেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − nine =