আল কায়দায় নতুন প্রধান মিশরের প্রাক্তন সেনাকর্মী! রিপোর্টে প্রকাশ করল রাষ্ট্রসংঘ

মিশরের প্রাক্তন সেনাকর্মীই এখন আল কায়দার (Al-Qaeda) নতুন প্রধান। এমনই জানাল রাষ্ট্রসংঘ। জানা গিয়েছে, সইফ আল আদেল নামে মিশরের প্রাক্তন সেনা কর্মীই এখন জঙ্গি সংগঠনের মাথা। রাষ্ট্রসংঘের একটি রিপোর্টে দাবি করা হয়েছে, মিশরের সেনাবাহিনীতে দীর্ঘদিন কাজ করেছেন আল কায়দার এই নয়া প্রধান। ১৯৭৯ সালে আফগানিস্তানের যুদ্ধেও লড়াই করেছিলেন তিনি। ওসামা বিন লাদেনের আদর্শ মেনেই আল কায়দায় যোগ দেন আদেল। ১৯৯৮ সালে তানজানিয়া ও কেনিয়ায় মার্কিন দূতাবাসে ভয়াবহ বিস্ফোরণের নেপথ্যেও ছিল আদেলের হাত। তারপরেই এই জঙ্গিনেতার মাথার দাম ১০ মিলিয়ন ডলার ধার্য করে আমেরিকা।

২০২২ সালে মার্কিন যুক্তরাষ্ট্র (USA) দাবি করে, আল কায়দা প্রধান আয়মান আল-জাওয়াহিরি মারা গিয়েছে। ওসামা বিন লাদেনের মৃত্যুর পরে তিনিই এই জঙ্গি সংগঠনের নেতৃত্ব দিয়েছেন। যদিও একাধিক ভিডিও প্রকাশ করে আল কায়দার দাবি ছিল, সুস্থ ভাবেই বেঁচে রয়েছেন জাওয়াহিরি। কিন্তু রাষ্ট্রসংঘের নয়া রিপোর্ট দাবি করেছে, আর বেঁচে নেই তিনি। বরং সংগঠনের অবিসংবাদী নেতা হিসাবে উঠে এসেছেন আদেল।

যদিও আল কায়দার তরফে এই বিষয়ে কিছুই জানানো হয়নি। কিন্তু জঙ্গি সংগঠনের সূত্র মারফত জানা গিয়েছে, ইতিমধ্যেই আদেলকে নেতা বলে মেনে নিয়েছেন সকলেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − nine =