যাদবপুরের ঘটনায় শিক্ষা, বর্ধমান বিশ্ববিদ্যালয়ে সরকারিভাবে পদক্ষেপ

নিজস্ব প্রতিবদেন পূর্ব বর্ধমান: বর্ধমান বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে নানা পদক্ষেপ করা হল সরকারিভাবে। যাদবপুরের ঘটনা থেকে শিক্ষা নিয়েই অবশেষে নড়েচড়ে বসল বর্ধমান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও। বিশ্ববিদ্যালয়ের হস্টেলগুলিতে সিসিটিভি বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান বর্ধমান বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য আশিস পানিগ্রাহী।
তিনি জানিয়েছেন প্রত্যেক হস্টেলের প্রত্যেক রুমে নম্বরিং করা থাকবে। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের মোট ১১টি হস্টেল আছেও বলে জানান তিনি। তিনি জানান, ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে বর্ধমান বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের ছাত্র-ছাত্রীদের জন্য সম্পূর্ণ আলাদাভাবে হস্টেল বণ্টনের সিদ্ধান্তও নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, যাতে নতুন ছাত্র-ছাত্রীদের র‌্যাগিং না করা হয়। বহিরাগত প্রবেশ রুখতে প্রতি হস্টেলের প্রতিটি রুমের নম্বরিং করা হবে। পাশাপাশি রুমগুলিতে কোন কোন ছাত্র রয়েছে, তার তালিকা তৈরি করা হবে। সেই তালিকা নোটিস বোর্ডে লাগানো হবে। সেই তালিকা হস্টেলের স্টুয়ার্ড, সুপার ও নিরাপত্তারক্ষীদের কাছেও থাকবে। সেই তালিকার বাইরে কারা হস্টেলগুলিতে ঢুকছে আর বেরচ্ছে, তা সময় সহ নথিভুক্ত করা হবে রেজিßT্রার বুকে। সেই সঙ্গে র‌্যাগিং প্রতিরোধ এবং সিনিয়র ও সুপার সিনিয়রদের দাপট কমাতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে প্রথম বর্ষের পড়ুয়াদের সম্পূর্ণ আলাদা হস্টেলে রাখার ব্যবস্থা করছে কর্তৃপক্ষ।
বৃহস্পতিবার বর্ধমান বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য আশিষ পাণিগ্রাহীর সভাপতিত্বে তড়িঘড়ি একটি বৈঠক ডাকা হয় যাদবপুর বিশ্ববিদ্যালয় ঘটনার জেরে। সেই বৈঠকেই এই সকল সিদ্ধান্ত নেওয়া হয়। এমটাই জানিয়েছেন সহ উপাচার্য আশিষ পাণিগ্রাহী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + 9 =