বাইজুস প্রতিষ্ঠাতার বিরুদ্ধে লুক আউট নোটিস ইডির

বিদেশি মুদ্রা আইন লঙ্ঘনের অভিযোগে বাইজুস প্রতিষ্ঠাতার বিরুদ্ধে লুকআউট নোটিস জারি করল ইডি। অর্থাৎ আপাতত দেশ ছেড়ে যেতে পারবেন না বাইজু রবীন্দ্রন। বিদেশি মুদ্রা আইন লঙ্ঘন করার অভিযোগে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা তাদের ৯ হাজার কোটি টাকা জরিমানা করে।

ব্যবসায়িক দিক থেকেও কার্যত ধসে গিয়েছে বাইজুস। ৯০ শতাংশ কমে গিয়েছে তাদের ব্র্যান্ড ভ্যালু। দেনায় ডুবে গিয়েছে এক সময়ের জনপ্রিয় সংস্থাটি। পরিস্থিতি এতটাই খারাপ, রবীন্দ্রনকে সরিয়ে নতুন করে বাইজুসের বোর্ড বানানোর প্রস্তাব দিয়েছেন বিনিয়োগকারীরা। তার মধ্যেই রবীন্দ্রনের অস্বস্তি বাড়িয়েছে অভিবাসন দপ্তর। বিদেশি মুদ্রা আইনবিরোধী কাজের জন্য রবীন্দ্রনের বিরুদ্ধে লুক আউট নোটিস জারি করার আবেদন জানিয়েছিল ইডি। সেই আবেদনে সাড়া দিয়েছে অভিবাসন দপ্তর।

ইডির অভিযোগ, ২০১১ থেকে ২০২৩ সালের মধ্যে ২৮ হাজার কোটি টাকার প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ পেয়েছিল ওই সংস্থা। পাশাপাশি ওই একই সময়কালের মধ্যে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের নামে প্রায় ৯ হাজার ৭৫৪ কোটি টাকা পাঠিয়েছেও। বিজ্ঞাপন ও প্রচার বাবদ ৯৪৪ কোটি টাকাও জমা করেছিল। এর মধ্যে বিদেশে পাঠানো অর্থও রয়েছে। যদিও সমস্ত অভিযোগ অস্বীকার করে বাইজুস। তবে এডু-টেক সংস্থাটির বিরুদ্ধে একের পর এক অভিযোগ আনেন বিনিয়োগকারীরাই।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + twenty =