বিরাট পরিবর্তন হতে চলেছে ইডেনে, পুজোর আগেই নতুন সাজে ক্রিকেটের নন্দনকানন

ভারতের ক্রিকেট মানচিত্রের ঐতিহাসিক স্টেডিয়াম কলকাতা ইডেন গার্ডেনস। ঐতিহ্য এবং ইতিহাসে জ্বলজ্বল করছে। কিন্তু আধুনিকতার ক্ষেত্রে এখনও কিছুটা উন্নতি দরকার ইডেনের। সেটাই হতে চলেছে আগামী দিনে। ক্রিকেটার, সাংবাদিক এবং দর্শকদের কথা মাথায় রেখে হবে সংস্করণ। পুজোর ঠিক আগে, ভারতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে আসবে অস্ট্রেলিয়া।

এর আগে কোভিডের জন্য দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ইডেনে এক দিনের ম্যাচ বাতিল হয়ে যায়। ২০২০ সালের ১৮ মার্চ সেই ম্যাচ হওয়ার কথা ছিল। কলকাতার সেই আক্ষেপ মেটাতে বোর্ড অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি টি-টোয়েন্টি ম্যাচ ইডেনে দিতে পারে। শেষ পর্যন্ত পুজোর আগে যদি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচ হয়, তা হলে এখানে এসে অন্য চেহারার ইডেন দেখবেন ক্রিকেটাররা। কারণ পুজোর আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই ম্যাচের আগে ইডেন সংস্কারের কাজও সম্ভবত হয়ে যাবে। ইডেনের কৃত্রিম আলো বদলে ফেলা হচ্ছে। এর আগে কোভিডের জন্য দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ইডেনে এক দিনের ম্যাচ বাতিল হয়ে যায়। ২০২০ সালের ১৮ মার্চ সেই ম্যাচ হওয়ার কথা ছিল। কলকাতার সেই আক্ষেপ মেটাতে বোর্ড অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি টি-টোয়েন্টি ম্যাচ ইডেনে দিতে পারে।

শেষ পর্যন্ত পুজোর আগে যদি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচ হয়, তা হলে এখানে এসে অন্য চেহারার ইডেন দেখবেন রোহিতরা। কারণ পুজোর আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই ম্যাচের আগে ইডেন সংস্কারের কাজও সম্ভবত হয়ে যাবে। ইডেনের কৃত্রিম আলো বদলে ফেলা হচ্ছে। শুধু আলোই নয়, বদলে যাচ্ছে ইডেনের তিন তলার কনফারেন্স রুম এবং অতিথিদের খাওয়ার জায়গা। বিরাট কোহলি-রোহিত শর্মারা ইডেনে যেখানে সাংবাদিক সম্মেলন করেন, সেই জায়গাতেও আসছে বদল। এছাড়া প্রেস বক্স, মিডিয়া সেন্টার, শৌচাগারও ঢেলে সাজা হবে। তার জন্য বৃহস্পতিবারই টেন্ডার ডেকেছে সিএবি। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে বাথরুমের উন্নতি প্রয়োজন। ক্রিকেটারদের ড্রেসিংরুমে ঐতিহ্য বজায় রেখে কিছু আধুনিকতা নিয়ে আসা হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen + seven =