কয়লা পাচার কাণ্ডে লালাকে তলব ইডি-র

কয়লা পাচারে নতুন তথ্য পেল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। অন্তত এমনটাই দাবি করা হচ্ছে ইডির তরফে। ইডি সূত্রে খবর, এই তথ্যের রেশ ধরে বুধবার কয়লা পাচার মামলায় মূল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালাকে দিল্লির ইডি দফতরে ফের তলব করা হয়েছে।

ইডির তরফ থেকে জানানো হয়েছে, সম্প্রতি আর্থিক লেনদেন সংক্রান্ত বেশ কিছু নতুন তথ্য তাদের হাতে এসেছে। এই সব তথ্য যাচাই করতেই এই তলব অনুপ মাঝি ওরফে লালাকে। আর এবারে জিজ্ঞাসাবাদে রেকর্ড করা হবে তাঁর বয়ান।

ইতিমধ্যে কয়লা মামলায় লালার ঘনিষ্ট বেশ কয়েকজনের বয়না রেকর্ড হয়েছে। তাতে কিছু অ্যাকাউন্টের হদিশ পেয়েছে তদন্তকারী সংস্থা ইডি। সেই সমস্ত অ্যাকাউন্টে টাকা পৌঁছেছে লালার মাধ্যমে। প্রোটেকশন মানি অর্থাৎ সাহায্য নিয়ে বিনা বাধায় সুকৌশলে যাতে কয়লা পাচার সম্ভব হয় তার জন্য টাকা দিয়েছেন লালা। তাতে লাভবান হয়েছেন অনেকেই। এই সমস্ত তথ্য যাচাই করাই এখন মূল লক্ষ্য ইডি-র আধিকারিকদের কাছে।

এর আগে একাধিক বার লালার বয়ান রেকর্ড করেছে ইডি ও সিবিআই। এমন কি লালার অফিসে অভিযান চালিয়ে ডায়েরিও মিলেছিল। তাতে কাকে কত টাকা লালার তরফে পাঠানো হয়েছে, সেই তথ্য রয়েছে বলে দাবি ইডির। সেই নথি পরবর্তী সময়ে সিবিআইকেও দেয় ইডি। মাস খানেক আগে আদালতের নির্দেশে লালাকে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। মূলত কয়লা পাচারের টাকা কাদের মধ্যে বন্টন হয়েছে তা খুঁজতেই তদন্ত করছে দুই সংস্থা ইডি ও সিবিআই। কোটি কোটি টাকার লেনদেন হয়েছে এই পাচারের নেপথ্যে, দাবি ইডির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × two =