মেক আপ ব্রাশ ও স্পঞ্জ পরিষ্কার করার সহজ টিপস

দৈনন্দিন অফিস হোক কী ঘোরা-বেড়ানো বা বিয়েবাড়ি। মেকআপ নিয়ে  বিশেষকভাবে ভাবেন অনেকই। সোশ্যাল মিডিয়ার যুগে মেকআউ টিউটোরিয়াল থেকে মেকআপের খুঁটিনাটি, প্রসাধণী, প্রাশ, মেকআপ স্পঞ্জ নিয়ে মেলে নানারকম তথ্য। সেই মতো ব্রাশ, স্পঞ্জ কিনে সকলে মেক আপ করলেও, সেগুলো যে নির্দিষ্ট পদ্ধতি পরিষ্কার ও জীবাণুমক্ত করার দরকার, তা অনেকেই মনে করেন না। অথচ এই মেকআপ স্পঞ্জ অপরিষ্কার থাকলে, তাতে মেকআপ, ময়লা জমে থাকায় হতে পারে ত্বকের ক্ষতি। দেখা দিতে পারে চর্মরোগ। সমস্যা হতে পারে ব্রণ, ফুসকুড়ির। তাই সপ্তাহে দুদিন মেকআপ স্পঞ্জ পরিষ্কার করে নিন। কীভাবে রইল টিপস।

১) মেক আপের স্পঞ্জ পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায় হল শ্যাম্পু জলে মিশিয়ে ভিজিয়ে রাখা। একটি পাত্রে উষ্ণ জল নিন, এতে শ্যাম্পু দিয়ে আধ ঘণ্টা স্পঞ্জগুলি ডুবিয়ে রাখুন। তারপর স্পঞ্জ থেকে জল বার করে নিন, স্বাভাবিক জলে ভাল করে ধুয়ে নিন। অবশ্যই কড়া রোদে শুকিয়ে নেবে।

২) মাইক্রোওয়েভে রাখা যায় এমন একটি কাপে জল এবং সাবান মিশিয়ে নিন। স্পঞ্জটি যেন পুরোপুরি ডুবে যেতে পারে, ততটা জল নিন। এ বার এক মিনিটের জন্য কাপটিকে মাইক্রোওয়েভে গরম করে নিন। কাপটি বার করে একটু ঠান্ডা হতে দিন। জল ঠান্ডা হয়ে গেলে স্পঞ্জটি বার করে দেখবেন সেটি একেবারে পরিষ্কার হয়ে গিয়েছে। ঠান্ডা জলে ধুয়ে সাবান বার করে রোদে ‌শুকিয়ে নিন।

৩) একটি পাত্রে অলিভ অয়েল এবং শ্যাম্পুর মিশ্রণ তৈরি করুন। স্পঞ্জটি আলতো ভাবে ভিজিয়ে দিন এতে। কিছু ক্ষণ পর এই তরল মিশ্রণ থেকে তুলে জলের তলায় রেখে এটিকে ভাল করে পরিষ্কার করুন। প্রতি দুই সপ্তাহে এক বার এই প্রক্রিয়ায় আপনি আপনার মেক আপের স্পঞ্জ পরিষ্কার এবং জীবাণুমুক্ত রাখতে পারেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − eight =