মাঝরাতে ভূমিকম্প নেপালে, বাড়ি ভেঙে মৃত অন্তত ৬, ধস নেমেছে বিভিন্ন এলাকায়

মাঝরাতে নেপালে শক্তিশালী ভূমিকম্প (Earth Quake)। যার দরুণ মঙ্গলবার রাতে কেঁপে ওঠে দিল্লি-সহ পার্শ্ববর্তী এলাকা। যদিও কম্পনের জেরে ভারতে বড়সড় কোনও ক্ষতি হয়নি। তবে নেপালে বিস্তীর্ণ এলাকায় ধস নেমেছে। ইতিমধ্যে বাড়ি ভেঙে ৬ জনের মৃত্যু হয়েছে। জখম বহু। মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

ন্যাশনাল সেন্টার ফর সেসমোলজি বলছে, কম্পনের উৎস ছিল নেপাল। নেপালের দোতি জেলার প্রধান আধিকারিক কল্পনা শ্রেষ্ঠা জানিয়েছেন, একাধিক এলাকায় বাড়ি ভেঙে পড়েছে। যার দরুণ অন্তত ৬ জনের মৃত্যুর খবর মিলেছে। জখম হয়েছে হাসপাতালে চিকিৎসাধীন অন্তত ৫।  পূর্বচৌকি গ্রাম থেকে আরও ৩ জনের মৃত্যুর খবর মিলেছে। ভেঙে পড়েছে বহু বাড়ি।

রাত দু’টো নাগাদ কম্পন অনুভূত হয় নেপালের (Nepal) বিস্তীর্ণ এলাকায়। যার প্রভাব পড়েছিল দিল্লি, নয়ডা ও গুরুগ্রাম এলাকাতেও। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৩। রাত দুটো নাগাদ ঘর-বাড়ি ছেড়ে রাস্তায় বেরিয়ে আসেন বহু মানুষ। বহু বাড়ি, অফিসের দেওয়ালে ফাটল তৈরি হয়েছে।

উল্লেখ্য, মঙ্গলবার সকালেও কম্পন অনুভূত হয় নেপালের বিভিন্ন এলাকায়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৫। এরপর দিনভর একাধিকবার আফটার শক অনুভূত হয়। যার জেরে ক্ষয়ক্ষতি হয়েছে আরও বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 + 15 =