উত্তরকাশীতেও ভূমিকম্প, যোশীমঠের ঘটনার পর আতঙ্ক

জোশীমঠ, ৫ মার্চ:  জোশীমঠে ভূমি ধসের আতঙ্কের মধ্যেই মৃদু ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরাখণ্ডের উত্তরকাশী। রাত ১২টা ৪৫ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয় উত্তরকাশীর বিস্তীর্ণ এলাকায়। শনিবার মাঝরাতে হওয়া ভূমিকম্পে রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ২.৫। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি সূত্রে জানানো হয়েছে, এই ভূমিকম্পের উৎসস্থল ছিল উত্তরকাশীর ভটবাড়ীর সিরোর গ্রামের কাছাকাছি একটি জায়গায়।রাতে ভূমিকম্পে আতঙ্ক ছড়ায় এলাকায়। যদিও এর ফলে তেমন কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলে প্রশাসন সূত্রে খবর। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, কিছু সময়ের ব্যবধানে চার বার কেঁপে ওঠে মাটি। আতঙ্কে অনেকে বাড়ি ছেড়ে  রাস্তায় বেরিয়ে আসেন।

উত্তরকাশীতে এর আগে গত বছরের ডিসেম্বরে ভূমিকম্প হয়েছিল। সে সময় রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.১। এ ছাড়া, গত বৃহস্পতিবার উত্তরাখণ্ডের পাউরি গাড়োয়াল জেলাতেও ভূমিকম্প হয়। সেই কম্পনের মাত্রা ছিল ২.৪।

উত্তরকাশী থেকে ২৯০ কিলোমিটার দূরে জোশীমঠ। গাড়োয়াল হিমালয়ের বুকে এই শহর ধীরে ধীরে নীচের দিকে বসে যাচ্ছে। জোশীমঠের বাসিন্দাদের অন্যত্র সরিয়ে দিয়েছে প্রশাসন। যে কোনও দিন ওই শহরে বড়সড় কোনও বিপর্যয় নেমে আসতে পারে বলে আশঙ্কা। তার মাঝে ভূমিকম্পে আতঙ্ক ছড়াল উত্তরকাশীতেও।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − 3 =