উৎসবের মরশুমে পেট্রল, ডিজেলের উপরে অতিরিক্ত শুল্ক নেওয়া পিছোল ১ মাস

উৎসবের মরশুমে কেন্দ্রের উপহার। পেট্রল ও ডিজেলের উপরে অতিরিক্ত উৎপাদন শুল্ক ২ টাকা নেওয়ার যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল তা ১ মাসের জন্য পিছিয়ে দেওয়া হল। ১ অক্টোবর নয়, ১ নভেম্বর থেকে ওই অতিরিক্ত শুল্ক নেওয়া হবে বলে অর্থ মন্ত্রকের তরফে জারি করা একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

গত ফেব্রুয়ারিতে বাজেট পেশের সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) জানিয়েছিলেন ইথানল ও বায়ো-ডিজেল মেশানো হয় না যে পেট্রল ও ডিজেলে, তার উপরে ওই অতিরিক্ত শুল্ক চাপানো হবে ১ অক্টোবর থেকে। কিন্তু এবার কেন্দ্র সেই তারিখ আরও এক মাস পিছিয়ে ১ নভেম্বর করার সিদ্ধান্ত নিল।

গত শুক্রবার, ৩০ সেপ্টেম্বর মন্ত্রকের তরফে জানানো হয়েছে, খুচরা বিক্রয়ের পেট্রল যা ইথানল বা মিথানলের সঙ্গে মিশ্রিত নয়, সেগুলির ক্ষেত্রে বর্তমানের প্রতি লিটার ১.৪০ টাকার পরিবর্তে ১ নভেম্বর, ২০২২ থেকে প্রতি লিটার ৩.৪০ টাকা শুল্ক ধার্য করা হবে। ইথানল না মেশানো পেট্রলের ক্ষেত্রে ৪.৬০ টাকা অতিরিক্ত উৎপাদন শুল্ক দিতে হবেয বর্তমানে এটি ২.৬০ টাকা।

ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম তেল আমদানিকারক। ইদানীং বিদেশের তেলের উপর নির্ভরতা কমাতে মিশ্রিত তেল (ব্লেন্ডেড অয়েল) চালুর প্রস্তাব গ্রহণ করা হয়। সেই অনুযায়ী, আখ অথবা উদ্বৃত্ত খাদ্যশস্যের নির্যাস (ইথানল) ১০ শতাংশ হারে পেট্রলের সঙ্গে মিশিয়ে দেওয়া হয়। এতে এক দিকে যেমন আমদানির উপর নির্ভরতা কমে তেমনই কৃষকদেরও বাড়তি আয়ের পথ খোলা থাকে। যদিও ডিজেলে ক্ষেত্রে বায়ো ডিজেল মিশ্রণ এখনও পরীক্ষামূলক পর্যায়েই রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × five =