গুজরাত সফরে আদিবাসী উন্নয়নে জোর,  নিজের স্কুল শিক্ষকের সঙ্গে দেখা করলেন মোদি

মার্চ মাসে গুজরাতের (Gujarat) গান্ধিনগরের বাড়িতে গিয়ে মা হিরাবেনের (Hiraben) সঙ্গে সাক্ষাৎ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। মোদির মায়ের সঙ্গে সেই সাক্ষাতের ছবি ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায় (Social Media)। এবার গুজরাত সফরে গিয়ে নিজের স্কুলের বর্ষীয়ান শিক্ষকের সঙ্গে দেখা করলেন প্রধানমন্ত্রী।

এদিন গুজরাতের নবসারি (Navsari) জেলায় ৩ হাজার ৫০ কোটি টাকার উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন মোদি। সেই সময়ই ভদোদরার (Vadodara) নিজের স্কুলের শিক্ষকের সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেই ছবি। ছবিতে দেখা গিয়েছে, প্রবীণ শিক্ষকের সামনে করজোরে দাঁড়িয়ে আছেন মোদি। মাস্টারমশাই হাসি মুখে প্রাক্তন ছাত্রের মাথায় হাত দিয়ে আশীর্বাদ করছেন।

শুক্রবার ছেলেবেলার শিক্ষকের সঙ্গে দেখা করার আগে নবসারিতে একাধিক প্রকল্পের উদ্বোধন তথা ভিত্তিপ্রস্তর স্থাপন করেন মোদি। সবকটি প্রকল্প মিলিয়ে খরচ হবে ৩ হাজার ৫০ কোটি টাকা। এছাড়াও এদিন ‘গুজরাট গৌরব অভিযানে’ অংশ নেন মোদি। জানা গিয়েছে, এদিন উদ্বোধন করা উন্নয়ন প্রকল্পগুলির মধ্যে রয়েছে পানীয় জলের একটি বড়সড় প্রকল্প। এছাড়াও আজই ‘এএম নায়েক হেল্থকেয়ার কমপ্লেক্স’ ও নবাসারির ‘নিরালি মাল্টি স্পেশ্যালিটি হাসপাতালের’ও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রসঙ্গত, মে মাসে দীর্ঘ সময়ের ব্যবধানে মায়ের সঙ্গে দেখা করেন উত্তরপ্রদেশের (Uttar Pradesh) মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। ২০১৭ সালে প্রথমবার রাজ্যের মুখ্যমন্ত্রীর আসনে বসেন তিনি। পাঁচ বছর পর ফের ২০২২-এ নির্বাচনে জিতে মুখ্যমন্ত্রী হন। কিন্তু হাজার কর্ম ব্যস্ততায় এর মধ্যে দেখা করার ফুরসৎ পাননি তিনি। অবশেষে গত ৩ মে মায়ের সঙ্গে দেখা করেন যোগী। যোগীর মায়ের সঙ্গে দেখা করার ছবিও ভাইরাল হয়েছিল সেই সময়।

কংগ্রেস আদিবাসী অধ্যুষিত এলাকাগুলির উন্নয়নের কথা ভাবেইনি। কারণ এই কাজটা বেশ পরিশ্রমের। শুক্রবার নিজ রাজ্য গুজরাত সফরে এসে কংগ্রেসকে ফের একবার কড়া ভাষায় আক্রমণ করলেন প্রধানমন্ত্রী মোদি। এদিন তিনি নবসারী জেলার এক আদিবাসী অধ্যুষিত এলাকায় বেশ কিছু উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন করতে এসেছিলেন। অংশ নেন গুজরাত গৌরব অভিযানেও। সেখানেই ভাষণ দিতে গিয়ে মোদি বলেন যারা দীর্ঘদিন এই দেশ শাসন করেছেন তারা কখনই আদিবাসী এলাকাগুলির উন্নয়নে আগ্রহ দেখাননি কারণ এর জন্য কঠোর পরিশ্রমের প্রয়োজন।

চলতি বছরের শেষেই গুজরাত বিধানসভা ভোট। বিরোধীদের দাবি সেই ভোটকে পাখির চোখ করেই উন্নয়নের ডালি নিয়ে রাজ্যে এসেছেন নরেন্দ্র মোদি। বিশেষ করে ২০১৭ সালের নির্বাচনে আদিবাসী অধ্যুষিত গ্রামীণ এলাকাগুলিতে বিজেপি সেভাবে দাঁত ফোটাতে না পারায় আদিবাসী জনতার মন পেতে চাইছে গেরুয়া শিবির। তবে প্রধানমন্ত্রী এদিন দাবি করেছেন নির্বাচনে জেতার লক্ষ্যে তিনি উন্নয়নের কাজ করেন না। তিনি এই ধরণের প্রকল্প শুরু করেন মানুষের জীবনের মান উন্নয়নের জন্য।

গুজরাত বিধানসভা নির্বাচনের মাত্র কয়েকমাস আগে রাজ্যে প্রধানমন্ত্রীর এই সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। ২০২২ সালের ডিসেম্বরেই বর্তমান বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে। ইতিমধ্যেই রাজ্যে নির্বাচনের দামাম বেজে গিয়েছে। বিজেপি বনাম কংগ্রেসের চিরাচরিত দ্বিমুখী লড়াইয়ে এবার ভাগ বসিয়েছে আম আদমি পার্টিও। ইতিমধ্যেই রাজ্যে বেশ কয়েকটি রাজনৈতিক কর্মসূচিতে অংশ নিয়েছেন আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − 9 =