প্রত্যন্ত গ্রামের শিল্পীর কাঠ ও ফাইবারের দুর্গা পাড়ি দিচ্ছে আমেরিকায়

নিজস্ব প্রতিবেদন, পূর্বস্থলী: পূর্ব বর্ধমান জেলার জাহাননগর পঞ্চায়েতের অন্তর্গত মাগনপুর এলাকার প্রত্যন্ত গ্রামের শিল্পীর শিল্প নৈপুণ্যের ছোঁয়ায় কাঠ ও ফাইবার দিয়ে তৈরি দুর্গা প্রতিমা পাড়ি দিচ্ছে সুদূর আমেরিকায়। আগামী বুধবারই আমেরিকার লুইজিয়ানা রাজ্যের ইলিনুইজ স্ট্রিটে, প্রবাসী বাঙালি অনিমেষ রায়ের পারিবারিক পুজো উপলক্ষে তা পাড়ি দেবে।
মাগনপুর এলাকার বাসিন্দা তাপস দের বন্ধু স্বরূপগঞ্জের বাসিন্দা অনিমেষ রায় তাঁর পরিবার সহ আমেরিকায় বসবাস করেন। গত দু’মাস আগে অনিমেষবাবু তাঁর বাড়িতে দুর্গাপুজো করবেন বলে মনস্থির করেন। তাপসবাবুকে এই এলাকা থেকে একটি ঠাকুর পাঠানোর জন্য বলা হয়। আর তখনই তাপসবাবুর মাধ্যমে মাগনপুরের বছর ২৪-এর শিল্পী শঙ্কু দেবনাথের সঙ্গে যোগাযোগ স্থাপন হওয়ার পরই, ঠাকুর তৈরি করতে শুরু করেন শঙ্কুবাবু। ইতিমধ্যেই কাজ প্রায় ৯০ শতাণশ শেষ ওই শিল্পীর।
ছোটবেলা থেকেই মডেল তৈরির ওপর ঝোঁক ছিল শঙ্কুর। সেই মতো উচ্চমাধ্যমিক পড়া শেষ করার পরই কৃষ্ণনগরের বিখ্যাত ঘূর্ণির শিল্পীদের থেকে ট্রেনিং নেন তিনি। এর আগেও বিভিন্ন মণীষীদের মূর্তি বানিয়েছেন শঙ্কু, আর এরপরই সুদূর আমিরিকা থেকে দুর্গা তৈরির বরাত পাওয়ায় উচ্ছ্বসিত তিনি এবং তা¥র পরিবারের সদস্যরা। দিনের সাত থেকে আট ঘণ্টা পরিশ্রম করে মূর্তি তৈরির কাজ করছেন তিনি। তা¥র সঙ্গ দিচ্ছেন বাবা মদন দেবনাথ এবং একজন হেল্পার।
শঙ্কুর কথায়, দুর্গা প্রতিমার মাথায় যে চুল লাগানো হবে, সেটিও শ্যাম্পু দিয়ে ধোঁয়া পর্যন্ত যাবে। স্বভাবতই প্রত্যন্ত গ্রামের যুবক শঙ্কুর দেবী প্রতিমা আমেরিকায় পাড়ি দেওয়ায় খুশি গ্রামের সকলেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × two =