রাজ্যে বিশ্বমানের শপিং মল গড়বে দুবাইয়ের বহুজাতিক সংস্থা লুলু , ঘোষণা মুখ্যমন্ত্রীর

এবার দুবাই থেকে বিনিয়োগ হবে বাংলায়। শুক্রবার বহুজাতিক বাণিজ্য সংস্থা লুলু গোষ্ঠীর সঙ্গে একান্তে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাণিজ্য বৈঠকের আগে শুক্রবার লুলু গোষ্ঠীর এগজিকিউটিভ ডিরেক্টর আশরফ আলির সঙ্গে বৈঠকে বসেন তিনি। মমতা পরে তাঁর এক্স হ্যান্ডলে এই বৈঠকের কথা লিখেছেন। তিনি জানিয়েছেন, শুক্রবারের বৈঠক বাংলার উন্নয়নের জন্য অত্যন্ত আশাপ্রদ। আরব আমিরশাহি, ভারত, সৌদি আরব, কুয়েত, বাহরিন, ওমান, মিশর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়ায় এই গোষ্ঠীর মোট ২৩৪টি বিপণি রয়েছে। কয়েক বছর ধরে রপ্তানি বাণিজ্য শুরু করেছে সংস্থা। তাদের হোটেল ও রিয়েল এস্টেটের ব্যবসাও রয়েছে। কেরল ছাড়াও ভারতের বিভিন্ন রাজ্যে লুলু গ্রুপের বিনিয়োগ রয়েছে। লখনউয়ে সব থেকে বড় শপিং মলটি তাদেরই তৈরি।

বৈঠকে কোন কোন বিষয়ে আলোচনা হয়েছে, তারও ইঙ্গিত দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন, কলকাতার নিউটাউনে বিশ্ব মানের শপিং মল তৈরি করবে লুলু গোষ্ঠী। বিশ্বের সমস্ত দেশে লুলু গোষ্ঠীর সমস্ত শপিং মলে ‘বিশ্ববাংলা’র জন্য আলাদা ‘কাউন্টার’ খোলা হতে পারে। সেখানে বিক্রি হবে শুধুই ‘বিশ্ববাংলা’র পণ্য। নিজেদের সমস্ত বিপণির জন্য প্রয়োজনীয় ফল এবং সবজি লুলু সংস্থা পশ্চিমবঙ্গ থেকেই কিনতে পারে। বাংলায় খাদ্য প্রক্রিয়াকরণ কেন্দ্র খুলতেও আগ্রহী ওই সংস্থা। মৎস্য এবং মাংস প্রক্রিয়াকরণ, পোলট্রি, ডেয়ারি শিল্পে বিনিয়োগেও আগ্রহ প্রকাশ করেছে ওই সংস্থা। বাংলায় দক্ষতা উন্নয়ন প্রকল্পেও আগ্রহ দেখিয়েছে তারা। মুখ্যমন্ত্রী এক্স -এ জানিয়েছেন, ২০২৩ সালের বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে আসার জন্য লুলু গোষ্ঠীকে আমন্ত্রণ জানানো হয়েছে।

শুক্রবার আরব আমিরশাহির বৈদেশিক বাণিজ্যমন্ত্রী থানি বিন আহমেদ আল জেয়ুদির সঙ্গে সাক্ষাৎ করেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা। পশ্চিমবঙ্গের সঙ্গে আরব আমিরশাহির বাণিজ্যিক সম্পর্ক আরও মজবুত করার বিষয়ে দু’জনের মধ্যে আলোচনা হয়েছে। দুবাইয়ের দ্য রিটজ কার্লটনের বাণিজ্য সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে তাঁর আবেদন, ‘নিজের চোখে এসে দেখুন, বাংলায় কতটা শিল্পবান্ধব পরিবেশ রয়েছে।’  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, মোট যত পণ্য পশ্চিমবঙ্গ রপ্তানি করে, তার ১২ শতাংশই যায় আরব আমিরশাহিতে। তিনি এ-ও জানান, দেশের সব রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গের আর্থিক বৃদ্ধির হার দ্রুততম। ২০২৩-২৪ সালে রাজ্যের জিডিপি-র পরিমাণ হতে চলেছে ২১ হাজার ২০০ কোটি আমেরিকান ডলার। ভারতীয় মুদ্রায় যা ১৭ লক্ষ ৫৮ হাজার কোটি টাকারও বেশি।

আগামী ২১ এবং ২২ নভেম্বর পশ্চিমবঙ্গ সরকারের আয়োজনে হবে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন। সেখানে আমিরশাহির মন্ত্রী এবং তাঁর নেতৃত্বাধীন দলকে আমন্ত্রণ জানিয়েছেন মমতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − 4 =