কেন্দ্রের তরফ থেকে প্ল্যাটিনাম ডিজিটালে সম্মানিত ‘দুয়ারে সরকার’ প্রকল্প

প্ল্যাটিনাম ডিজিটাল পুরস্কারে সম্মানিত রাজ্য সরকারের  জনহিতকর প্রকল্প ‘দুয়ারে সরকার’। শনিবার য়া দিল্লির বিজ্ঞান ভবনে রাজ্যের হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়। রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য পশ্চিমবঙ্গের প্রতিনিধি হিসেবে এই পুরস্কার গ্রহণ করেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে। এরপরই মন্ত্রী জানান, এই সম্মান বিরোধীদের সমালোচনার এক যোগ্য জবাব।

দুয়ারে সরকারের মুকুটে নয়া পালক যুক্ত হতেই ট্যুইট করেন তৃণমূলের সেকেন্ড-ইন-কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়। উচ্ছ্বসিত অভিষেক লেখেন, ‘মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বাংলা পথ দেখাচ্ছে। পশ্চিমবঙ্গ সরকারের দুয়ারে সরকার প্রকল্প আজ ডিজিটাল ইন্ডিয়া ২০২২ সম্মানের প্ল্যাটিনাম পুরস্কারে ভূষিত হয়েছে।’

সূত্রে খবর, কেন্দ্রীয় সরকারের তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের ‘পাবলিক ডিজিটাল প্ল্যাটফর্ম’-এর আওতায় বিশেষ ডিজিটাল ইন্ডিয়া ২০২২ সম্মানে ভূষিত করা হয় বাংলার ‘দুয়ারে সরকার’ প্রকল্পকে। প্রসঙ্গত, রাজ্যের মানুষের দুয়ারে আরও সহজে সরকারি পরিষেবা পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়েই ‘দুয়ারে সরকার’ প্রকল্প  শুরু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এই প্রকল্প শুধু মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প। ফলে ‘দুয়ারে সরকার’ প্রকল্পের সম্মানলাভে উচ্ছ্বসিত সকলেই।

আর এই ‘দুয়ারে সরকার’ ক্যাম্পে ‘লক্ষ্মীর ভাণ্ডার’, ‘ কন্যাশ্রী’,’ স্বাস্থ্যসাথী’,’ খাদ্যসাথী’ সহ ২৫টি প্রকল্প বা পরিষেবা পাওয়া যায়। যার মধ্যে রয়েছে ‘খাদ্যসাথী’, ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’, ‘স্বনির্ভর গোষ্ঠীর ক্রেডিট লিঙ্ক’, ‘জাতিগত শংসাপত্র’, ‘শিক্ষাশ্রী’, ‘তফসিলি বন্ধু’, ‘জয় জোহার’, ‘কন্যাশ্রী’,’ রূপশ্রী’, ‘মানবিক’, সহ আরও নানা প্রকল্প।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × five =