প্রতিমার সাজ তৈরি করতে ব্যস্ত কালনার সাজ শিল্পীরা

নিজস্ব প্রতিবেদন, কালনা: নারীদের ভূষণ যেমন গয়না, তেমনই মা দুর্গার মূর্তিকে সুন্দর করে তুলতে প্রয়োজন পড়ে নানান বস্তু দিয়ে তৈরি অলংকার। সামনেই দুর্গাপুজো। তাই এই বছর দুর্গাপুজো যতই এগিয়ে আসছে, ততই নাওয়া খাওয়া ভুলে দিনরাত পরিশ্রম করে চলেছেন কালনার শিল্পীরা।
মূলত এই এলাকার শিল্পীরা নানান বস্তু দিয়ে দেবীর সাজের জিনিস তৈরি করে থাকেন। আগেকার তুলনায় এই বছর দুর্গা পুজোর সংখ্যা বাড়ায় সাজের সামগ্রীর চাহিদা বেড়েছে বলেই দাবি শিল্পীদের। যার কারণে দিনরাত কঠিন পরিশ্রম করে চলেছেন সাজ শিল্পীরা। তার সঙ্গে রোজগারও বেড়েছে শিল্পীদের।
বাঙালির সব থেকে বড় উৎসব দুর্গা পুজো। প্রতিমা তৈরি করতে যেমন ব্যস্ত মৃৎ শিল্পীরা, তেমনই প্রতিমার সাজ তৈরি করতে ব্যস্ত কালনার সাজ শিল্পীরা। মালা, চাঁদমালা, কদম ফুল সহ মা দুর্গার বহু রকমের সাজ তৈরি করেন কালনার এই সাজ শিল্পীরা। লকডাউনের পর এই বছরে পুজোর সংখ্যা বেশ কয়েকটি বেড়েছে তাই ঠাকুরের সাজের চাহিদাও তুঙ্গে।সাজের সরঞ্জামের দামও বেড়েছে। বেড়েছে শিল্পীদের মজুরিও। তাও মালিক ও শিল্পীদের কাছে এই পুজোয় যা বরাত এসেছে, তাতে লাভের আশা করছেন সকলে। রকমারি সাজ তৈরি করে নজর কেড়েছেন দূর-দূরান্তের পূজা কমিটি ও বারোয়ারি পুজো কমিটির সদস্যরা। এই এলাকা থেকে তৈরি সাজের সরঞ্জাম, রাজ্যের বিভিন্ন প্রান্তে যাচ্ছে বলে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 2 =