এসসিও বৈঠকে নাম না করে চিনকে কড়া বার্তা ডোভালের  

চিনের নাম না করে, সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের মঞ্চে ঘুরিয়ে বেজিংকেই সতর্ক করলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। বুধবার নয়াদিল্লিতে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠকে উদ্বোধনী ভাষণ দেন অজিত ডোভাল।

ভাষণে তিনি, সংগঠনের সদস্য দেশগুলির একে অপরের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি পারস্পরিক শ্রদ্ধা বজায় রাখার আহ্বান জানান। সন্ত্রাসদমন প্রসঙ্গেও পাকিস্তানকে (Pakistan) একহাত নিয়েছেন ডোভাল।

অজিত ডোভাল বলেন, ‘এই বৈঠকের সনদে সদস্য দেশগুলিকে সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি পারস্পরিক শ্রদ্ধা রাখা এবং রাষ্ট্রীয় সীমানার লঙ্ঘন না করা, আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে বলপ্রয়োগ না করার বা বলপ্রয়োগের হুমকি না দেওয়া এবং সংলগ্ন অঞ্চলে একতরফা সামরিক শ্রেষ্ঠত্ব জাহির না করার আহ্বান জানানো হয়েছে।’ নির্দিষ্ট করে কোনও দেশের নাম নেননি অজিত ডভাল। কিন্তু তাঁর এই বক্তব্যের লক্ষ্য যে চিন, তা বলাই বাহুল্য।

এদিনের বৈঠকে আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের উপরও জোর দিয়েছেন অজিত ডোভাল। এই ক্ষেত্রেও চিন-পাকিস্তানকে নিশানা করেছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। অজিত ডোভাল বলেন, এই ধরণের উদ্যোগের ক্ষেত্রে আলোচনা করা উচিত। প্রক্রিয়ায় স্বচ্ছতা থাকা উচিত এবং এই ধরণের উদ্য়োগ গ্রহণের সময়, সমস্ত দেশের সার্বভৌমত্বকে সম্মান করা উচিত।

২০০১ সালে প্রতিষ্ঠিত হয়েছিল সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন। এই আন্তর্জাতিক সংগঠনের সদস্য আটটি দেশ – ভারত, চিন, কাজাখস্তান, কিরগিজস্তান, পাকিস্তান, রাশিয়া, তাজিকিস্তান এবং উজবেকিস্তান। এই বছর ভারতই এই সংগঠনের সভাপতিত্ব করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two + 17 =