বুদ্ধিজীবী মহলেও ‘বিভাজন’! এবার পথে নামছেন ‘প্রবুদ্ধ’-রা

কলকাতা: বুদ্ধিজীবীতেও ‘আমরা’, ‘ওরা’!
একপক্ষ, যারা সরাসরি কারও সঙ্গে যুক্ত নন। তবে তাঁদের অধিকাংশই বামপন্থী মনোভাবাপন্ন। অন্য পক্ষ ঘোষিত গেরুয়া পন্থী। যারা সরাসরি যুক্ত বা বিশ্ব হিন্দু পরিষদের সঙ্গে। ১৩ এপ্রিল বিশ্ব হিন্দু পরিষদের উদ্যোগে বুদ্ধিজীবীদের মিছিল হবে ওয়েলিংটন থেকে ধর্মতলা পর্যন্ত। যার নাম দেওয়া হয়েছে ‘বঙ্গ বিবেক’।
রামনবমীর মিছিলকে কেন্দ্র করে রাজ্যের কয়েকটি জায়গায় যে গোষ্ঠী সংঘর্ষের খবর এসেছে, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে দিন কয়েক আগেই বিবৃতি দিয়েছিলেন অনির্বাণ ভট্টাচার্য, সুজন মুখোপাধ্যায়, কৌশিক সেন, রেশমী সেন, ঋদ্ধি সেন, সুরজিৎ বন্দ্যোপাধ্যায়, অর্পণা সেনরা। রাজ্যে ধর্মীয় আগ্রাসন নিয়ে উদ্বেগপ্রকাশ করেছিলেন।
বিবৃতিতে অপর্ণা সেন, অনির্বাণ ভট্টাচার্যরা লিখেছিলেন, ‘বাংলায় যে ধর্মীয় মেরুকরণের রাজনৈতিক কর্মকাণ্ড সক্রিয় হয়ে উঠেছে, তাতে নাগরিক হিসাবে আমরা আতঙ্কিত ও উদ্বিগ্ন।’
সরাসরি কোনও পক্ষকে না বিঁধলেও বঙ্গের বুদ্ধিজীবীমহলের নিশানায় ছিল মূলত গেরুয়া শিবির এবং অতি দক্ষিণপন্থী মনোভাবাপন্নরা। যার মধ্যে পড়ে বিশ্ব হিন্দু পরিষদ, হিন্দু জাগরণ মঞ্চও।
এবার পালটা নিজেদের বুদ্ধিজীবীদের পথে নামাতে চলেছে গেরুয়া শিবির। বিশ্ব হিন্দু পরিষদের ভাষায় যাঁদের বলা হচ্ছে ‘প্রবুদ্ধ’। ‘বঙ্গ বিবেক’ নামে এবার মিছিল করা হবে শহরের বুদ্ধিজীবীদের পালটা।
জানা গিয়েছে, রাজ্যে সাম্প্রতিক অশান্তির ঘটনা নিয়ে ১০ এপ্রিল রাজ্যপাল সিভি আন¨ বোসের কাছে যাবেন বিশ্ব হিন্দু পরিষদের সাধুসন্তরা।
বিশ্ব হিন্দু পরিষদের বাংলার এক দায়িত্বপ্রাপ্ত নেতা বলেছেন, ‘সনাতন সমাজের ওপরে যে আঘাত আসছে তার প্রতিবাদে আমরা প্রবুদ্ধ অর্থাৎ বুদ্ধিজীবীদের নিয়ে মিছিল করব।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 2 =