বেহালায় নতুন পতঙ্গের সন্ধান, নামকরণ কলকাতার নামেই

কলকাতা: একদিকে যেমন নিশ্চিহ্ন হতে বসেছে অনেক চেনা-জানা পতঙ্গ, পাখি। তেমন আবার নতুন প্রজাতিরও খোঁজ মিলছে।সম্প্রতি বেহালায় খোঁজ মিলেছে ফাইটোফ্যাগাস বিটল জাতীয় পতঙ্গটির। জুলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (জেডএসআই) কলকাতা, কল্যাণী বিশ্ববিদ্যালয়ের জুলজি বিভাগ এবং জার্মানির লাইবনিজ ইনস্টিটিউট যৌথভাবে গবেষণা চালিয়ে এই পতঙ্গটির অভিনবত্বের প্রমাণ পায়। তাঁদের দাবি, বিটল জাতীয় পতঙ্গটির হদিশ দেশের অন্যত্র এখনও মেলেনি। তাই তিলোত্তমার নামেই ‘মালাদেরা কলকাতাইনিস’ নামকরণ করা হয়েছে।
জেডএসআইয়ের অধিকর্তা অধ্যাপক ধৃতি বন্দ্যোপাধ্যায়ের কথায়, নতুন প্রজাতিরও সন্ধান পাওয়া যাচ্ছে। ‘মালাদেরা কলকাতাইনিস’ তার জ্বলন্ত উদাহরণ। জানা গিয়েছে, সারা বিশ্বে এই ফাইটোফ্যাগাস জাতীয় পতঙ্গের ৪৫০০ প্রজাতি আছে। ভারতে এখনও পর্যন্ত ৬৮২টি প্রজাতির সন্ধান মিলেছে। এর বেশিরভাগই হিমালয় ও দেশের দক্ষিণ অঞ্চল থেকে পাওয়া গিয়েছে। তবে কলকাতার বুকে এই ধরনের পতঙ্গের খোঁজ এই প্রথম।
জানা গিয়েছে, আট বা নয়ের দশক থেকে জেডএসআইয়ের গবেষণাগারের ‘ন্যাশনাল জুলজিকাল কালেকশন’-এ বিরল প্রজাতির এই পতঙ্গটি সংরক্ষিত ছিল। সম্প্রতি দেবিকা ভুঁইয়া, দেবাংশু গুপ্তা, শুভঙ্করকুমার সরকার ও ডার্ক আহরেন্স বিটলটি নিয়ে কাজ করছিলেন। নতুন প্রজাতির কোনও পতঙ্গের খোঁজ মিললে স্থানীয় অবস্থান অনুসারেই নামকরণ করা হয়ে থাকে। বিজ্ঞানীরা জানিয়েছেন, এটি কলকাতা ছাড়া সেই অর্থে এখনও দেখা মেলেনি। তাই এর নামকরণ করা হয়েছে কলকাতার নামেই।
মূলত কৃষিকাজে সাহায্য করে থাকে এই ধরনের পতঙ্গ। তবে নয়া প্রজাতির এই পতঙ্গটি কৃষি কাজে উপকারী ভূমিকা নেবে কি না, তা এখনও স্পষ্ট নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − eighteen =