ক্রিকেটকে চিরতরে বিদায় দীনেশ কার্তিকের

ভারতীয় তারকা ক্রিকেটার দীনেশ কার্তিকের আজ জন্মদিন। সকাল থেকেই শুভেচ্ছাবার্তায় ভাসছেন ডিকে। এরই মাঝে বিষাদের সুর। জন্মদিনে তাঁর ভক্তদের বিরাট সারপ্রাইজ দিলেন ভারতীয় উইকেটকিপার ব্যাটার দীনেশ কার্তিক। শনিবার সন্ধে ৬.২৬ মিনিটে সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন ৩৯ বছর বয়সী ভারতীয় ক্রিকেটার। ১৯ বছর ৮ মাস ২৭ দিনের সফর শেষ, ক্রিকেটকে এ বার বিদায় জানালেন দীনেশ কার্তিক।

সোশ্যাল মিডিয়া সাইট এ একটি লম্বা খোলা চিঠি এবং একটি ভিডিয়ো শেয়ার করে দীনেশ কার্তিক তাঁর অবসর ঘোষণা করলেন। ওই পোস্টের ক্যাপশনে ডিকে লিখেছেন, ‘এটা অফিসিয়াল। ধন্যবাদ। ডিকে।’ সোশ্যাল মিডিয়া সাইট এ ডিকে লেখেন, ‘গত কয়েক দিনে সকলের থেকে যে ভালোবাসা ও সমর্থন পেয়েছি তাতে আমি অভিভূত। যাঁরা এত ভালোবাসা দিয়েছেন এবং আমাদের সমর্থন করেছেন তাঁদের অনেক ধন্যবাদ।’ ভাবনাচিন্তা করেই ডিকে নিজের জন্মদিনে অবসর ঘোষণা করেছেন। তাঁর কথায়, ‘বেশ কয়েক দিন ধরে অনেক ভাবনাচিন্তা করেছি। তাতে মনে হয়েছে, এ বার ক্রিকেটকে বিদায় জানানোর সময় এসেছে। আজ আমি অফিসিয়ালি অবসর ঘোষণা করছি। আমার খেলার দিনগুলো ফেলে এ বার নতুন চ্যালেঞ্জের পথে এগিয়ে যাব।’

একইসঙ্গে ডিকে লিখেছেন ‘আমি আমার সকল কোচ, অধিনায়ক, নির্বাচক ও সতীর্থদের ধন্যবাদ জানাতে চাই। তাঁরা পাশে ছিল বলেই এতদূর এগোতে পেরেছি। ভারতে লক্ষ লক্ষ ক্রিকেটারদের মধ্যে যে কয়েকজন দেশের হয়ে প্রতিনিধিত্ব করতে পেরেছেন তাঁদের মধ্যে আমি একজন। অনেক দর্শকের ভালোবাসা পেয়েছি। তাই নিজেকে আমি ভাগ্যবান মনে করি। আমার মা-বাবা বরাবর আমার শক্তি। তাঁদের আশীর্বাদ, সমর্থন ছাড়া আমি কিছুই করতে পারতাম না। দীপিকার প্রতিও আমি কৃতজ্ঞ। আমার জন্য অনেক সময় ও নিজের কেরিয়ারকেও পিছনে ফেলেছে।’ সবশেষে তাঁর সকল ফলোয়ার্স ও ফ্যানদেরও ধন্যবাদ জানিয়েছেন ডিকে।

এ বারের আইপিএলই ফিনিশার ডিকের শেষ ক্রিকেট টুর্নামেন্ট, তা আগেই ঘোষণা করে দিয়েছিলেন। আইপিএলে তামিলনাড়ুর উইকেটকিপার ব্যাটার ২৫৭টি ম্যাচ খেলেছেন। তাতে ৪৮৪২ রান করেছেন ডিকে। দেশের হয়ে ২৬টা টেস্ট, ৯৪টা ওয়ান ও ৬০টা টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। প্রায় ২০ বছরের দীর্ঘ কেরিয়ার শেষ হল কার্তিকের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + 20 =