জুনিয়র ডাক্তারদের আন্দোলনকে কটাক্ষ দিলীপ ঘোষের, পাল্টা তোপ জুনিয়রদের

পূর্ব বর্ধমান : জুনিয়র ডাক্তারদের আন্দোলনকে ‘নাটক’ বলে কটাক্ষ করেছেন বিজেপি নেতা দিলীপ ঘোষ। প্রশ্ন তুলেছেন, “এত নাটক করে কী লাভ হল?” ওই মন্তব্যের পাল্টা দিলেন জুনিয়র ডাক্তারেরাও। এই আন্দোলনে সাধারণ মানুষের আন্দোলন হিসাবেই ব্যাখ্যা করছেন তাঁরা। নাম না করে বিজেপি নেতাকে তাঁদের প্রশ্ন, রাজনীতিক হওয়ার সুবাদে এবং সেই ক্ষমতাবলে দিলীপবাবু কী পদক্ষেপ করেছেন নির্যাতিতার বিচারের জন্য?

মঙ্গলবার পূর্ব বর্ধমানে এক কর্মসূচি থেকে দিলীপবাবু প্রশ্ন তোলেন আর জি কর-কাণ্ডের প্রতিবাদে আন্দোলনের ভূমিকা নিয়ে। আন্দোলনের সমালোচনায় তাঁর বক্তব্য, “এত নাটক করে কী লাভ হল? যাঁরা বদলি হলেন, তাঁরা পদোন্নতি পেলেন। মোমবাতি জ্বেলে, তালি দিয়ে কী লাভ হল? কেন মানুষ দেড় মাস কষ্ট করলেন? হাসপাতালের যে অব্যবস্থা, তার কি কোনও পরিবর্তন হল? এই প্রশ্ন মানুষের মুখে ঘুরছে।”

আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের অন্যতম প্রতিনিধি কিঞ্জল নন্দকে এই মন্তব্য নিয়ে প্রশ্ন করলে অভিনেতা-চিকিৎসক বুঝিয়ে দেন, এই আন্দোলন শুধুমাত্র জুনিয়র ডাক্তারদের আন্দোলনে সীমিত ছিল না। তাঁর কথায়, “যেটুকু হয়েছে, তা এই আন্দোলনের জন্যই হয়েছে। মানুষের আন্দোলনকে নাটক বলা হলে সাধারণ মানুষকেই অপমান করা হয়। তাঁদের (রাজনীতিকদের) হাতেও তো অনেক ক্ষমতা রয়েছে। সেই জায়গায় দাঁড়িয়ে তাঁরা কী করেছেন? আমরা ছাত্রেরা আন্দোলন করেছি বিচারের জন্য। যত ক্ষণ বিচার না পাব, আমাদের আন্দোলন চলতে থাকবে। সুপ্রিম কোর্টের শুনানি এত কেন পিছনে, সেই বিষয়ে তাঁর কী বক্তব্য? সেটা তিনি বলুন।”

উল্লেখ্য, আর জি কর-কাণ্ডের পর থেকে লাগাতার প্রতিবাদ-আন্দোলন, কর্মবিরতি চালিয়ে গিয়েছিলেন জুনিয়র ডাক্তারেরা। কখনও লালবাজার অভিযান করেছেন, কখনও স্বাস্থ্য ভবন অভিযান করেছেন। তাঁদের আন্দোলনের আবহেই কলকাতা পুলিশের কমিশনার, স্বাস্থ্য অধিকর্তা, স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা পদে বদল এসেছে। হাসপাতালের নিরাপত্তা ও পরিকাঠামোগত উন্নয়নে একাধিক ইতিবাচক পদক্ষেপ করেছে রাজ্য সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 5 =