পঞ্চায়েতে দুর্নীতি ঘোচাতে বাধ্যতামূলক হতে চলেছে ডিজিটাল লেনদেন

বাংলার পঞ্চায়েত নির্বাচন নিয়ে রাজ্য রাজনীতি যখন সরগরম, ঠিক তখনই পঞ্চায়েত স্তরে দুর্নীতি রুখতে বড়সড় পদক্ষেপ করল কেন্দ্রের মোদি সরকার। দেশের সব পঞ্চায়েতে বাধ্যতামূলক হতে চলেছে ডিজিটাল লেনদেন। এই মর্মে দেশের সব রাজ্যের মুখ্য সচিবদের চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় পঞ্চায়েতি রাজ মন্ত্রক।

চলতি বছরের ১৫ই অগস্টের পর থেকে, উন্নয়নমূলক কাজ হোক বা রাজস্ব সংগ্রহ – পঞ্চায়েত স্তরের কোনও কাজে নগদ লেনদেন করা যাবে না। সার্ভিস প্রোভাইডারদের সঙ্গে দেশের প্রত্যেকটি পঞ্চায়েতকে বৈঠক করার নির্দেশ দেওয়া হয়েছে। পঞ্চায়েত স্তরে এই অনলাইন লেনদেনের ব্যবস্থা চালু হওয়ার পর আনুষ্ঠানিকভাবে সেটির উদ্বোধন করতে হবে। উদ্বোধনে মুখ্যমন্ত্রী, মন্ত্রী, সাংসদ, বিধায়কদের থাকাটা বাঞ্ছনীয়। কোন সার্ভিস প্রোভাইডারের কাছে পঞ্চায়েতগুলি অনলাইন লেনদেনের সুবিধা নিতে চায়, সেটাও ১৫ জুলাইয়ের মধ্যে ঠিক করতে ফেলতে হবে।

কেন্দ্রের দাবি, এমনিতেই দেশের অধিকাংশ পঞ্চায়েতে এখন অনলাইনেই লেনদেন হচ্ছে। পঞ্চায়েতি রাজ মন্ত্রকের সচিব সুনীল কুমার জানিয়েছেন, ‘প্রায় ৯৮ শতাংশ পঞ্চায়েতে ডিজিটাল লেনদেন ব্যবস্থা চালু হয়েছে। এবার সেটা পুরোপুরি ডিজিটাল ব্যবস্থায় রূপান্তর করতে হবে। এখন থেকে চেক এবং নগদে লেনদেন পুরোপুরি বন্ধ করে দেওয়া হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + twenty =