বুস্টার ডোজ হিসেবে কর্বেভ্যাক্সকে অনুমোদন দিল ডিজিসিআই

দেশে করোনার (Coronavirus) বুস্টার ডোজ হিসেবে অনুমোদন পেল কর্বেভ্যাক্স কোভিড-১৯ (COVID-19) টিকা। শনিবার এক বিবৃতিতে একথা জানিয়েছে টিকাটির নির্মাতা সংস্থা ‘বায়োলজিক্যাল ই লিমিটেড’। সেই সঙ্গে জানানো হয়েছে, টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার ৬ মাস পরে এই টিকা নেওয়া যাবে। ১৮ বছরের ঊর্ধ্বে কোভিশিল্ড কিংবা কোভ্যাক্সিন দুই টিকা প্রাপকরাই বুস্টার ডোজ হিসেবে এই টিকাটি নিতে পারবেন।

সংস্থার ডিরেক্টর মহিমা দাতলা একটি বিবৃতিতে জানিয়েছেন, ‘আমরা খুবই খুশি এই অনুমোদনে। আমরা আমাদের কোভিড-১৯ টিকাকরণের যাত্রাপথে এই মাইলফলকে পৌঁছতে পেরেছি।’ এর আগে গত এপ্রিলে দেশে ৫ থেকে ১২ বছরের শিশুদের জন্য কোর্বেভ্যাক্স ব্যবহারের অনুমতি দিয়েছিল ডিজিসিআই। এর আগে এই টিকা কেবল ১২-১৪ বছরের মধ্যে দেওয়ার অনুমতি ছিল।

এদিকে শুক্রবারই কেন্দ্র জানিয়ে দিয়েছে ষাট বছরের বেশি বয়সি ও অসুস্থদের বাড়ি গিয়ে করোনার বুস্টার ডোজ (Booster Dose) দেওয়া হবে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানিয়েছেন, ‘খুব শীঘ্রই চালু হবে ‘হর ঘর দস্তক ২’ কর্মসূচি। এই কর্মসূচির আওতায় আসবেন ষাট বছরের বেশি বয়সি এবং বিভিন্ন রোগে অসুস্থ অর্থাৎ কোমর্বিডিটি নাগরিকরা। তাঁদের বাড়ি গিয়ে টিকা দেওয়া হবে।’

দেশে কিন্তু ভয় ধরাচ্ছে সাম্প্রতিক করোনা পরিসংখ্যান। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৯৬২ জন। যা আগের দিনের থেকে সামান্য কম। করোনার দৈনিক আক্রান্তের সংখ্যার পাশাপাশি সুস্থতার হারও চিন্তাজনক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + 5 =