অসুস্থ মাকে দেখতে ৫ জুন ঘণ্টা চারেকের জন্য বাড়ি যাচ্ছেন দেবযানী

সাময়িক জেল মুক্তি হতে চলেছে সারদা কাণ্ডের সেকেন্ড-ইন- কমান্ড দেবযানী মুখোপাধ্যায়ের। প্রায় এক দশক পরে প্যারোলে মুক্তি পেয়ে বাড়ি ফিরবেন তিনি। সূত্রে খবর, সব ঠিক থাকলে আগামী ৫ জুন ঢাকুরিয়ার বাড়িতে ঘণ্টা চারেকের জন্য ফিরবেন সারদা কাণ্ডের অন্যতম অভিযুক্ত। কারণ, দেবযানীর মা শর্বরী মুখোপাধ্যায় অসুস্থ। এমনকি, শারীরিক অবস্থা এতটাই বেহাল যে, মায়ের সঙ্গে মেয়ের কথা বলাও আর সম্ভব হচ্ছে না মা শর্বরীর। এদিকে এ খবরও মিলেছে, দেবযানীর মাকে মোবাইল ব্যবহারে বারণ করেছেন চিকিৎসক। ফলে মেয়ের সঙ্গে কথাও বন্ধ। শুদু তাই নয়, ভিডিয়ো কলে কারাগার বন্দি মেয়েকে দেখলেই উত্তেজিত হয়ে যাচ্ছেন দেবযানীর মা। সূত্রে এ খবরও মিলেছে, ৫ জুন সন্ধ্যা পর্যন্ত মায়ের সঙ্গেই থাকার কথা রয়েছে তাঁর। তারপর ফের তাঁকে যেতে হবে সংশোধনাগারেই।
এরপৎই দমদম কেন্দ্রীয় সংশোধনগার কর্তৃপক্ষের কাছে মায়ের সঙ্গে দেখা করার আবেদন করেন দেবযানী মুখ্যোপাধ্যায়। পরবর্তীতে সিবিআইয়ের বিশেষ আদালতেও আবেদন করেন তিনি। সেখান থেকেই ৫ জুন তাঁকে প্যারোলে বাড়ি যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। সেই আবেদনের ভিত্তিতেই এই অনুমতি দেয় জেল প্রশাসন। তবে দেবযানীকে বাড়িতে নিয়ে যাওয়ার সময় পুলিশ পাহারা পাওয়া নিয়ে সমস্যা হচ্ছিল। আপাতত সেই সমস্যা মিটতেই স্থির হয় আগামী ৫ জুন ঢাকুরিয়া বাড়িতে মা কে দেখতে যাবেন দেবযানী। সূত্রে খবর, জেল কর্তৃপক্ষের তরফেও প্রহরার জন্য যাবতীয় আয়োজন করেছে। এদিকে পুলিশি প্রহরার জন্য লালবাজারে চিঠি দেওয়া হয় সংশোধনাগার কর্তৃপক্ষের তরফে।
এখন দমদম কেন্দ্রীয় সংশোধনাগারেই রয়েছেন দেবযানী। সারদা সংস্থার কর্ণধার সুদীপ্ত সেনের পার্টনার ছিলেন দেবযানী। ফলে তিনিও ছিলেন সারদা মামলার অন্যতম অভিযুক্ত। এখানে বলে রাখা শ্রেয়, এক সংস্থার রিসেপশনিস্ট থেকে সারদার শীর্ষ আধিকারিক পদে উত্থান হয়েছিল প্রায় রকেট গতিতেই। এরপর ২০১৩ সালে কাশ্মীরের সোনমার্গ থেকে রাজ্য পুলিশের হাতে গ্রেপ্তার হন দেবযানী মুখোপাধ্যায়।এরপর সারদা কাণ্ডের ঘটনার তদন্তভার যায় সিআইডি-র হাতে। এর মাঝে একবার দেবযানীর মা অভিযোগ করেছিলেন, জেলে গিয়ে সিআইডি আধিকারিকরা দেবযানীকে শুভেন্দু অধিকারী-সহ অন্যান্য নেতাদের নাম বলার জন্য চাপ দিচ্ছে। যদিও সিআইডি-র তরফ থেকে এই অভিযোগ খারিজ করা হয়। এখন দেবযানী এক যুগ পর বাড়ি ফিরছেন। জেলে থেকেও একাধিকবার শিরোনামে উঠে এসেছেন তিনি। বিতর্ক পিছু ছাড়েনি তাঁর। এবার প্রায় দশ বছর পর কিছুক্ষণের জন্য বাড়ি যাচ্ছেন সারদা চিটফাণ্ড কাণ্ডে অন্যতম অভিযুক্ত দেবযানী মুখোপাধ্যায়। তবে জামিন পাননি তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 − eight =