উচ্চ মাধ্যমিকে নবম স্থান অধিকার করল মালদার দেবাঙ্গনা দাস

এবারে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় রাজ্যের যুগ্মভাবে নবম স্থান দখল করল মালদা বারলো গার্লস হাইস্কুলের ছাত্রী দেবাঙ্গনা দাস। তাঁর প্রাপ্ত নম্বর ৪৮৮। বুধবার দুপুরে এবারের উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশিত হওয়ার পরই স্কুল কর্তৃপক্ষের কাছ থেকে রাজ্যে যুগ্মভাবে নবম স্থান দখল করার বিষয়টি জানতে পেরে উচ্ছ্বাসিত হয়ে পড়েন ওই ছাত্রী দেবাঙ্গনা দাস। স্কুল কর্তৃপক্ষের পাশাপাশি ওই ছাত্রীকে মিষ্টিমুখ করায় তাঁর পরিবারের লোকেরা। এবারে দেবাঙ্গনা দাস কলা বিভাগ নিয়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছিল। আগামীতে উচ্চশিক্ষার ক্ষেত্রে ইংরেজি নিয়ে পড়ার ইচ্ছা রয়েছে তার এবং ভবিষ্যতে দেবাঙ্গনা শিক্ষিকা হতে চায়।
মালদা শহরের রবীন্দ্র অ্যাভিনিউ এলাকার বাসিন্দা সুকান্ত দাস, পেশায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক। তাঁর স্ত্রী দেবশ্রী দাস বেসরকারি একটি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকতা করেন। ওই দম্পতির একমাত্র মেয়ে দেবাঙ্গনা দাস বারলো গার্লস হাইস্কুলের ছাত্রী। তাঁর এবারের উচ্চমাধ্যমিকে রাজ্যে যুগ্মভাবে নবম স্থান দখল করায় উৎসাহিত অভিভাবকেরাও। কৃতি ছাত্রী দেবাঙ্গনা দাস জানিয়েছে, ছোট থেকেই তার গান, ছবি আঁকা এবং নৃত্যের প্রতি আগ্রহ রয়েছে। গৃহ শিক্ষকের পাশাপাশি স্কুলের শিক্ষিকারা তাকে যথেষ্টভাবে সহযোগিতা করেছে। তার প্রাপ্ত নম্বর ৪৮৮ হওয়াই খুশি ওই ছাত্রী। ভবিষ্যতে ইংরেজিতে পড়াশোনা করে শিক্ষিকা হওয়ার কথা জানিয়েছে দেবাঙ্গনা দাস।
অন্যদিকে, বারলো গার্লস হাই স্কুলের আরেক ছাত্রী তৃণা পুরকায়স্থ এবারের উচ্চমাধ্যমিকে ৪৮৭ নম্বর পেয়ে রাজ্যের যুগ্মভাবে দশম স্থান দখল করেছে। তৃণা পুরকায়স্থ এবছর কলা বিভাগ নিয়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছিল। বাংলার গবেষণা করে অধ্যাপিকা হতে চায় সে। তার বিভিন্ন লেখা ইতিমধ্যেই বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত হয়েছে। বিশ্বভারতী অথবা যাদবপুরে বাংলা নিয়ে স্নাতক স্তরে পড়তে চায় তৃণা। বাবা অনিন্দ্য পুরকায়স্থ আসানসোলে একটি কলেজের অধ্যাপক। মা মালদার একটি স্কুলের শিক্ষিকা।
অন্যদিকে, রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দিরের ছাত্র সায়ন্তন সরকার এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৪৮৭ নম্বর পেয়ে রাজ্যে যুগ্মভাবে দশম স্থান অধিকার করেছে। সায়ন্তন এবারে বিজ্ঞান নিয়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছিল। তার ফলাফলে খুশি সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight + six =