কলকাতায় ফের থাবা প্রসারিত করছে ডেঙ্গি, মোকাবিলায় পদক্ষেপ কলকাতা পুরসভার

ডেঙ্গি ক্রমেই তার থাবা প্রসারিত করছে শহর কলকাতার বুকে। এবার এই ডেঙ্গির মোকাবিলায় শুধু বাড়ি-বাড়ি, ফাঁকা জমি এবং নির্মীয়মাণ আবাসনে নজর দিলেই হবে না, পাশাপাশি সমান জোর দিতে হবে সরকারি অফিস, পুরসভার মূল ভবন, স্বাস্থ্যকেন্দ্র, বুস্টার পাম্পিং স্টেশন, ডাম্পিং গ্রাউন্ডেও। সপ্তাহে অন্তত দু’দিন সরকারি ভবনের চারপাশ, ছাদে অভিযান চালাতে হবে। বুধবার রাজ্যের সব পুরসভাকে এই মর্মে নির্দেশ পাঠানো হয়েছে পুর দপ্তর থেকে, এমনটাই কলকাতা পুরসভা সূত্রে খবর।
সঙ্গে এ খবরও মিলছে, গত বছর দক্ষিণ দমদম পুরসভার ছাদে দীর্ঘদিন ধরে জল জমা নজরে এসেছিল। পুর দপ্তরের আধিকারিকরা দক্ষিণ ২৪ পরগনা, হাও়ডা, মালদা-সহ বেশ কয়েকটি জেলার পুরভবনে গিয়েও একই ছবি দেখেছিলেন। সেই কারণেই আগে থেকে এই সতর্কবার্তা জারি করা হয়েছে পুর দপ্তর থেকে। একইসঙ্গে এও সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে পুরসভাগুলি ঠিক ভাবে নির্দেশ পালন করছে কিনা, তা দেখার জন্যে মাঝে মাঝে সারপ্রাইজ ভিজিটেও যাবেন পুরকর্তারা।
এরই পাশাপাশি পুরসভাগুলিকে এও জানানো হয়েছে, অনেক জায়গাতেই দুর্গাপুজোর প্যান্ডেলের কাজ শুরু হয়েছে। ওই প্যান্ডেলের কারণেও ডেঙ্গির প্রকোপ বাড়ার আশঙ্কা করছেন পুরকর্তারা। কারণ, যে ভাবে বৃষ্টি শুরু হয়েছে, তাতে প্যান্ডেলে র জন্য গর্ত করা জায়গায় জল জমবেই। পাশাপাশি জল জমবে বাঁশ বা কাপড় এবং ত্রিপল যেখানে রাখা থাকবে সেখানেও। পাশাপাশি বিভিন্ন থানায় যে সব গাড়ি পড়ে রয়েছে তার ওপরেও বিশেষ নজর রাখার কথা বলা হয়েছে কলকাতা পুরসভার তরফ থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + 7 =