কাজের দাবিতে পানাগড় শিল্পতালুকের কারখানার গেটের সামনে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদন, কাঁকসা: কাজের দাবিতে পানাগড় শিল্পতালুকের একটি বেসরকারি কারখানার গেটের সামনে বিক্ষোভে নামলেন স্থানীয় শ্রমিক ও আদিবাসী সম্প্রদায়ের মানুষরা। সোমবার সকাল থেকে কারখানার গেটে কোনও আধিকারিককে প্রবেশ করতে দেওয়া হয়নি। আধিকারিকরা কারখানার ভেতর প্রবেশ করতে গেলে স্থানীয়রা বাধা দেন, তখনই উত্তেজনার সৃষ্টি হয়।
শ্রমিকদের দাবি, তাঁরা সকলেই স্থানীয় বাসিন্দা। কারখানা শুরুর আগে থেকে তাঁরা ওই ওখানে কাজ করতেন। কারখানা যতই নির্মাণ হয়, ততই একের পর এক শ্রমিক ছাঁটাই শুরু করে কারখানা কর্তৃপক্ষ। স্থানীয়দের কাজের দাবিতে তাঁরা আগেও কারখানা কর্তৃপক্ষকে জানিয়েছিলেন, কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। তাই বাধ্য হয়ে তাঁরা সকাল থেকে কারখানার গেটের সামনে বিক্ষোভ শুরু করেন বলে দাবি করেন শ্রমিকরা। তাঁদের দাবি, তারা অধিকাংশ মানুষ আদিবাসী সম্প্রদায়ের। স্থানীয়দের কোনও ভাবেই বঞ্চিত করা যাবে না বলেও দাবি করনে তাঁরা। দ্রুত সমস্যা সমাধান না হলে আগামী দিনে তাঁরা লাগাতার আন্দোলন চালিয়ে যাবেন বলেও হুঁশিয়ারি দিয়েছেন।
কারখানার গেটের সামনে এদিন শ্রমিকদের আন্দোলনে সামিল হন দিশম আদিবাসী গাঁওতার সদস্যরা। দিশম আদিবাসী গাঁওতার রাজ্য পর্যবেক্ষক বকুল মাণ্ডি দাবি করেন, ‘কারখানা শুরুর আগে ওই জায়গায় চাষের জমি ছিল। সেখানে এলাকার গরিব মানুষ ও আদিবাসী সম্প্রদায়ের মানুষরা চাষের কাজ করে দিনযাপন করতেন। সেই জমি অধিগ্রহণ করার পরবেসরকারি টাইলস তৈরির কারখানা শুরু হতে এলাকার অনেকেই নানান কাজ পান। কারখানা কর্তৃপক্ষ প্রতিশ্রুতি দিয়েছিল এলাকার অনেক মানুষকে কাজ শিখিয়ে পরে কারখানায় স্থায়ী চাকরি দেওয়া হবে। কিন্তু কারখানা কর্তৃপক্ষ সেই প্রতিশ্রুতি রাখেনি।’ আদিবাসীদের বঞ্চিত করা যাবে না বলেও দাবি করেন তিনি। যতদিন না মীমাংসা হচ্ছে, ততদিন আন্দোলন চলবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।
জানা গিয়েছে, পরে কারখানা কর্তৃপক্ষ এই বিষয়ে এলাকার মানুষদের নিয়ে বৈঠক করেন এবং দ্রুত এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে আশ্বাস দেওয়ার পরেই বিক্ষোভ উঠিয়ে নেন আদিবাসীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 4 =