রাহুলের ভারত জোড়ো যাত্রায় ধর্ষণে অভিযুক্ত প্রাক্তন মন্ত্রী, দল ছাড়লেন মুখপাত্র দীপিকা পুস্কর

জম্মু-কাশ্মীরে পৌঁছানোর আগেই প্রবল বিতর্কের মুখে রাহুল গান্ধির ‘ভারত জোড়ো যাত্রা’। শুধু তাই নয়, ট্যুইটে ঘোষণা করে কংগ্রেস ছড়াতেও দেখা গেল জম্মু-কাশ্মীরে কংগ্রেসের মুখপাত্র এবং কাঠুয়াকাণ্ডের আইনজীবী দীপিকা পুস্কর নাথকে। কারণ, কাঠুয়াকাণ্ডে অভিযুক্তদের সমর্থন জানানো প্রাক্তন মন্ত্রী লাল সিংকে এই ‘ভারত জোড়ো ‘যাত্রায় অংশ নেওযার অনুমতি দেওয়া হয়েছে বলে দাবি দীপিকার। তারই প্রতিবাদে কংগ্রেস ছাড়ছেন বলে ট্যুইটে জানান দীপিকা।প্রসঙ্গত, ২০১৮ সালে জম্মুতে আট বছরের এক শিশুকে গণধর্ষণ করে খুন করা হয়।ঘটনার নৃশংসতায় শিউরে উঠেছিল গোটা দেশ। তখনই অভিযুক্তদের সমর্থনে ব়্যালিতে যোগ দিতে দেখা গিয়েছিল এই জম্মু-কাশ্মীরের তৎকালীন মন্ত্রী লাল সিং-কে । আর এই ঘটনাকে সামনে এনে  জম্মু-কাশ্মীর কংগ্রেসের অন্যতম মুখপাত্র দীপিকা পুস্কর নাথ তাঁর ট্যুইটে লাল সিংয়ের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে জানান, ‘ধর্ষকদের রক্ষা করার জন্য লাল সিং জম্মু ও কাশ্মীরে বিভাজন তৈরি করেছিলেন, যা ভারত জোড়ো যাত্রার আদর্শের পরিপন্থী। মতাদর্শের কারণেই এই ধরনের ব্যক্তির সঙ্গে দলীয় মঞ্চ ভাগ করে নিতে পারব না।’ এরপরও আরও একটি ট্যুইট করেন দাপিকা। দ্বিতীয় ট্যুইটে দীপিকা পুস্কর নাথ লেখেন, জম্মু-কাশ্মীর কংগ্রেস লাল সিংকে ভারত জোড়ো যাত্রায় অনুমতি দেওয়ায় পদত্যাগ করা ছাড়া তাঁর কাছে আর কোনও উপায় নেই।

প্রসঙ্গত, জম্মু কাশ্মীর থেকে দুই বার সাংসদ, তিনবারের বিধায়ক হন লাল সিং। ২০১৪ সালে কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেন। মেহবুবা মুফতির পিডিপি-বিজেপি JP জোট সরকারেও মন্ত্রী ছিলেন তিনি। ২০১৮ সালে কাঠুয়াকাণ্ডে অভিযুক্তদের সমর্থনে প্রকাশ্যে পথে নামেন তৎকালীন এই বিজেপি  নেতা। কাঠুয়াকাণ্ডে অভিযুক্তদের সমর্থনের পর লাল সিংয়ের বিরুদ্ধে সমালোচনার ঝড় ওঠে। মন্ত্রিসভা থেকে পদত্যাগ করতে হয় তাঁকে। এরপরই ছেড়ে ডোগরা স্বাভিমান সংগঠন পার্টি নামে নিজের দল তৈরি করেন। সেই বিতর্কিত নেতাকেই এবার রাহুল গান্ধির এই ‘ভারত জোড়ো যাত্রা’-তে অংশ নেওয়া অনুমতি দিয়েছে হাত শিবির।

এদিকে সূত্রে খবর, পঞ্জাব হয়ে বুধবার হিমাচল প্রদেশের ঘটটা থেকে শুরু হয়েছে রাহুল গান্ধির ‘ভারত জোড়ো যাত্রা’। বৃহস্পতিবার জম্মু-কাশ্মীরে প্রবেশ করবে পদযাত্রা। কাঠুয়া চাঁদাওয়াল , বানিহাল হয়ে শ্রীনগরে পৌঁছনোর কথা রাহুল গান্ধির। সূত্রে এও খবর, ৩০ জানুয়ারি ‘ভারত জোড়ো যাত্রা’ কর্মসূচির সমাপ্তিতে ২১ টি রাজনৈতিক দলের নেতাদের আমন্ত্রণ জানিয়েছে কংগ্রেস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 + one =