বাংলাদেশে তৈরি ঘূর্ণাবর্ত, একই থাকবে কলকাতার তাপমাত্রা, জানাল আলিপুর আবহাওয়া দফতর

শীতের আবহাওয়ার বড় আপডেট। বাংলাদেশে ফের নতুন করে আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। আর তারই জেরে এবার পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতে ঢুকতে পারে শুক্রবার। এদিকে বাংলাদেশ ঘূর্ণাবর্ত থাকার ফলে পূবালি হাওয়ার দাপট বাড়ছে। কমবে উত্তর পশ্চিমী শীতল হাওয়ার প্রভাব। দক্ষিণবঙ্গের আবহাওয়ার বড় বদলের সম্ভাবনা। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে আগামী কযেকদিন। কোথাও কোথাও দেখা যাবে ঘন কুয়াশার দাপট। কুয়াশা কেটে গেলে মূলত পরিষ্কার আকাশের সম্ভাবনা।আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, কলকাতায় আগামী কয়েকদিন একই রকম থাকবে তাপমাত্রা। সকালের দিকে হালকা মাঝারি কুয়াশার সম্ভাবনা। বেলা বাড়লে পরিষ্কার আকাশ দেখা যাবে মূলত। কোথাও আংশিক মেঘলা আকাশ হলেও বৃষ্টির সম্ভাবনা নেই। কলকাতায় সকালে হালকা মাঝারি কুয়াশা ও ধোঁয়াশা রয়েছে। পরে মূলত পরিষ্কার আকাশ থাকবে বলেই ইঙ্গিত আবহাওয়ার। রাতের তাপমাত্রা স্বাভাবিকের উপরে। বৃষ্টির সম্ভাবনা নেই। আগামী কয়েক দিন এরকম আবহাওয়াই থাকবে। সকাল সন্ধ্যায় শীতের আবেগ থাকলেও দিনের বেলায় কার্যত উষ্ণতার ছোঁয়া।

কলকাতায় রাতের তাপমাত্রা স্বাভাবিকের ওপরে থাকবে। সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে ২ ডিগ্রি বেশি। রবিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে ১ ডিগ্রি সেলসিয়াস কম। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৬১ থেকে ৯৫ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ১৭ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস।

অন্যদিকে উত্তরবঙ্গের ক্ষেত্রে বৃহস্পতিবার নাগাদ বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা সিকিমে। সিকিমে তুষারপাতের প্রভাব পড়বে দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায়। বাকি উত্তরবঙ্গে শুকনো আবহাওয়া বহাল থাকবে।উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর জেলাতে। বৃহস্পতি ও শুক্রবার নাগাদ ফের তুষারপাতের সম্ভাবনা। সিকিমের আবহাওয়ার প্রভাব পড়তে পারে দার্জিলিঙে। ফলে যাঁরা বেড়াতে যাচ্ছেন পাহাড়ে তাঁদের জন্য স্নো-ফল প্রাপ্তির সম্ভাবনা।

এদিকে সারা ভারতের আবহাওয়ার ক্ষেত্রে আলিপুর আবহাওয়া দফতরের বার্তা, উত্তর-পশ্চিম ভারতে কুয়াশায় দৃশ্যমানতা অনেকটাই কম থাকবে।পঞ্জাব, হরিয়ানা ও উত্তরপ্রদেশে বেশ কিছু এলাকায় দৃশ্যমানতা অনেকটাই কমে যাবে। পঞ্জাব, চণ্ডীগড়, হরিয়ানা, দিল্লিতে পারদ ছয় থেকে ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। ঘন থেকে অতি ঘন কুয়াশা সতর্কতা পঞ্জাব, হরিয়ানা এবং উত্তরপ্রদেশে। পঞ্জাব থেকে উত্তরপ্রদেশ পর্যন্ত ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস এবং উত্তরপ্রদেশ থেকে ঝাড়খণ্ড পর্যন্ত ৮ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকবে।

সঙ্গে এও জানানো হয়েছে, মঙ্গলবার ঘন কুয়াশা থাকবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং বিহারে। অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যগুলিতে কুয়াশার দাপট থাকবে।বর্ষশেষে উত্তর পূবালি হাওয়ায় বৃষ্টির সম্ভাবনা তামিলনাড়ু-সহ দক্ষিণ ভারতে। অন্যদিকে বর্ষশেষের পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব উত্তর-পশ্চিম ভারতে। বৃষ্টি ও তুষারপাতের আশঙ্কা। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এমন কি শিলাবৃষ্টির সম্ভাবনা অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। বৃষ্টির সম্ভাবনা ক্রমশ কমবে দক্ষিণ ভারতেও। তামিলনাড়ু এবং পুদুচেরি, মাহে, করাইকালে বৃষ্টি চলবে বিক্ষিপ্তভাবে। বৃষ্টি হবে কেরল মাঠে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ রাজস্থান, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র এবং কর্ণাটকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen + six =