রাজনগর গঙ্গার ঘাট থেকে কুমির আটক করল মৎস্যজীবীরা

কুমিরের যন্ত্রণা পিছু ছাড়ছিল না মালদা মৎস্যজীবীদের। কিন্তু মৎস্যজীবীরাও বদ্ধপরিকর ছিলেন। কুমির উদ্ধারের জন্য অবশেষে গ্রামবাসীদের সহযোগিতা নিয়েই কালিয়াচক ২ ব্লকের রাজনগর গঙ্গার ঘাট থেকেই আস্ত একটি কুমিরকে দড়ি দিয়ে বেঁধে উদ্ধার করলেন মৎস্যজীবীরা। এরপর সেই কুমিরকে গঙ্গার ঘাটের সামনে একটি পোলে দড়ি দিয়ে বেঁধে রেখেই রাখলেন তারা। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় কালিয়াচক থানার বিশাল পুলিশ বাহিনী এবং বনদপ্তরের কর্তারা। প্রায় ১২ ফিট দীর্ঘকায় লম্বা কুমিরকে দেখতে উপচে পড়ে গ্রামবাসীদের ভিড়। গোটা শরীরে দড়ি দিয়ে মোড়ানো ছিল কুমিরটির। তাতেই বোঝা যাচ্ছিল গ্রামবাসী এবং মৎস্যজীবীদের কতটা কুমির ধরার জন্য কসরত করতে হয়েছে।
তবে বনদপ্তরের বক্তব্য, মানুষ এখন অনেকটাই সচেতন হয়েছে। তাই এই ধরনের জলজ প্রাণীকে মারার জন্য কোনওরকম উত্তেজিত হয়নি কেউই। বরঞ্চ কুমিরটিকে উদ্ধার করে তাকে বনদপ্তরে হাতে তুলে দেওয়ার ব্যবস্থাই করেছেন। মানুষের এই সচেতনবোধকে স্বাগত জানিয়েছে পুলিশ ও প্রশাসনের কর্তারাও। রাজনগর এলাকার একাংশ মৎস্যজীবীদের বক্তব্য, বেশ কিছুদিন ধরে এলাকার গঙ্গার ঘাটে বিশাল একটি কুমির ঘোরাফেরা করছিল। এই কুমিরের ভয়ে নৌকো, ডিঙ্গি নিয়ে মাছ ধরতে সাহস পাচ্ছিলেন না মৎস্যজীবীরা। যার ফলে তাদের রুজি রোজগারের টান পড়েছে। কতদিন এইভাবে চলা যায়। বনদপ্তর কুমির ধরার ক্ষেত্রে নানান ধরনের উদ্যোগ নিয়েছে। কিন্তু কুমির বড় চালাক। তাকে সহজেই ধরা যাচ্ছিল না। বুধবার ভোরে মৎস্যজীবীরা দল বেঁধে গ্রামবাসীদের নিয়ে কুমির ধরার পরিকল্পনা করে। জানানো হয় বনদপ্তরকে। এরপরই কুমির ধরার জন্য কিছু পচা মাংস রাজনগর গঙ্গার ঘাটের ধারে ছড়িয়ে ছিটিয়ে রাখে। যার গন্ধে কুমির পাড়ে আসতে বাধ্য, এমনটাই মনে করেছিল মৎস্যজীবীরা। আর যেমনটাই ভাবনা, তেমনটাই কাজ। পারে খাবারের লোভে আসতেই দড়ির ফাঁসে আটকে যায় কুমির। এরপরেই চলে সেই কুমিরকে সুরক্ষিতভাবে বেঁধে উদ্ধারের কাজ।
মালদা বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, পূর্ণবয়স্ক এই কুমিরটি হয়তো বিহার অথবা ঝাড়খণ্ড থেকে চলে আসতে পারে। তবে এটিকে আদিনা ডিয়ার ফরেস্টে নিয়ে গিয়ে প্রাথমিক চিকিৎসার পর সেখানকার একটি জলাশয় আপাতত রাখা হবে। পরে সেটিকে স্থানান্তরিত কোথায় করা যায় সে ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 3 =