কে পেতে পারেন গোন্ডেন বুট, চর্চা কলকাতায়

লিওনেল মেসি এবং কিলিয়ান এমবাপে যে ‘গোল্ডেন বুট’-এর দৌড়ে এগিয়ে তা সবারই জানা। কারণ, আর্জেন্টিনা ও ফ্রান্সের এই দুই তারকই পাঁচটি গোল করে বসে আছেন। এদিকে এই পুরস্কারের দৌড়ে রয়েছেন জুলিয়ান আলভারেজ আর অলিভিয়ের জিহুও। কারণ, দুই দলের এই দুই স্ট্রাইকারও করেছেন চারটি করে গোল। এখন কথা হচ্ছে, যদি তাঁদের গোলসংখ্যা সমান হয় তাহলে ‘গোল্ডেন বুট’ পাবেন কে?

এখানে বলে রাখা শ্রেয়, বিশ্বকাপে ‘গোল্ডেন বুট’-এর দৌড়ে এখনও পর্যন্ত এগিয়ে রয়েছেন মেসি।দ্বিতীয় স্থানে এমবাপে। এই দৌড়ে যুগ্মভাবে তৃতীয় স্থানে রয়েছেন জুলিয়ান আলভারেজ ও অলিভিয়ের জিহু। সেমি ফাইনালে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে জোড়া গোল করেছিলেন আলভারেজ। মোট চারটি গোল রয়েছে তাঁর। আলভারেজের নামের পাশে অবশ্য কোনও ‘অ্যাসিস্ট’ নেই। অর্থাৎ, বিশ্বকাপে এখনও তাঁর দেওয়া পাস থেকে কোনও গোল হয়নি।আলভারেজের মতো অলিভিয়ের জিহু-ও বিশ্বকাপে এখনও পর্যন্ত মোট চারটি গোল করেছেন।আলভারেজের মতো জিহু-র নামের পাশেও কোনও গোলের পাস নেই। এক্ষেত্রে ‘গোল্ডেন বুট’ পেতে হলে পেনাল্টিতে করা গোলও বিবেচ্য হবে।

কিন্তু দুই বা এর বেশি ফুটবলারের গোলসংখ্যা সর্বোচ্চ হলে, সেক্ষেত্রে ফিফা-র নিয়ম আবার অন্যরকম।তখন ‘গোল্ডেন বুট’-এর লড়াইয়ে দেখা হবে কে কতগুলো অ্যাসিস্ট করেছেন। অর্থাৎ, কে ক’টি গোল করাতে সাহায্য করেছেন। সেই সংখ্যাও সমান হলে দেখা হবে, ফুটবলারদের ম্যাচ টাইম কত। ম্যাচ টাইমের দিক থেকেও বাকি তিনজনের দিক থেকে এগিয়ে আছেন মেসিই।’এল এম টেন’-এর পাঁচটি গোলের মধ্যে তিনটি এসেছে পেনাল্টি থেকে। সঙ্গে রয়েছে তিনটি অ্যাসিস্ট।অর্থাৎ মেসির দেওয়া পাস থেকে তিনটি গোল পেয়েছে আর্জেন্টিনা।এদিকে এমবাপে পাঁচটি গোল করলেও, পেনাল্টি থেকে কোনও গোল করেননি। তবে ২৩ বছরের ফরাসি তারকার পাস থেকে এখনও পর্যন্ত দুটি গোল হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − one =