নাক ফেটে মাঠে রক্তাক্ত হয়েও পর্তুগালের জয়ের নায়ক সি আর সেভেন

কয়েক দিন আগের কথা। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো জানিয়েছিলেন কাতার বিশ্বকাপের পর আরও দুই বছর পর্তুগালের হয়ে খেলতে চান। দেশের হয়ে পারফর্ম করার তাগিদ যে তাঁর রয়েছে, সেটা ফের বুঝিয়ে দিলেন পর্তুগীজ মহাতারকা। উয়েফা নেশনস লিগে চেক রিপাবলিকের বিরুদ্ধে ৪-০ ব্যবধানের জয়ে বড় ভূমিকা পালন করলেন সি আর সেভেন। তাও আবার নাক ফাটিয়ে। শনিবার রাতে রক্তঝরা নাক নিয়েও পুরো ম্যাচ খেলে মাঠ ছাড়লেন জীবন্ত কিংবদন্তি।

গোল না পেলেও একটি অ্যাসিস্ট করেছেন তিনি। এই জয়ে ফলে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে পর্তুগাল। স্পেনের বিরুদ্ধে শেষ ম্যাচ ড্র করলেও শীর্ষস্থান অক্ষুণ্ণ থাকবে পর্তুগীজদের। চোট পাওয়ার আগে-পরে অবশ্য দারুণ কিছু সুযোগ পেয়েছিলেন রোনাল্ডো। তবে গোল করতে ব্যর্থ হন তিনি।
অধিনায়কের গোল না পাওয়ার আক্ষেপ ঢেকে ডিয়েগো ডালত করেছেন জোড়া গোল। এছাড়া ব্রুনো ফার্নান্দেজ ও ডিয়েগো জোতা করেছেন একটি করে গোল। ম্যাচের ষষ্ঠ মিনিটেই গোল পেতে পারতেন রোনাল্ডো। ম্যানচেস্টার ইউনাইটেডের সতীর্থ ব্রুনোর এগিয়ে দেওয়া বলে প্রতিপক্ষের রক্ষণের চ্যালেঞ্জের মুখে শটই নিতে পারেননি তিনি।

এর দুই মিনিট পরই ঘটে যায় দুর্ঘটনা। রক্ত ঝরতে থাকে রোনাল্ডোর নাক দিয়ে। সতীর্থের উঁচু করে বাড়িয়ে দেওয়া বলে হেড করতে লাফিয়ে ওঠেন রোনাল্ডো। সেই বল ক্লিয়ার করতে লাফ দেন চেক প্রজাতন্ত্রের গোলরক্ষক টমাস ভাসলিক। ঘুষিতে বল দূরে সরিয়ে দেন গোলরক্ষক।

কিন্তু তাঁর কনুই গিয়ে লাগে রোনাল্ডোর মুখে। সঙ্গে সঙ্গে নাক ফেটে রক্ত পড়তে থাকে। মনে হচ্ছিল ম্যাচের বাকি সময় আর খেলা হবে না পাঁচবারের ব্যালনজয়ী তারকার। কিন্তু না! কিছুক্ষণ চিকিৎসা নিয়ে নাকে ব্যান্ডেজ পেঁচিয়ে পুরো ম্যাচই খেলেন রোনাল্ডো। ম্যাচের ৩৩ মিনিটে গিয়ে গোলের অপেক্ষা শেষ করেন ডালত। ব্রুনোর ক্রস বাইরে যাওয়ার মুখে কাটব্যাক করেন রাফায়েল লিয়াও। সেই বল ফাঁকায় পেয়ে ডালত সহজেই জালের ঠিকানা খুঁজে নেন। প্রথমার্ধের অতিরিক্ত যোগ করা সময়ে ম্যাচের দ্বিতীয় গোল করেন ব্রুনো। এই গোলের আগে ৩৯ মিনিটে আবারও ব্রুনোর ক্রস থেকে সহজ সুযোগ মিস করেন রোনাল্ডো। আর পরে বিরতির বাঁশি বাজার মুহূর্তে নিজেদের ডি-বক্সে হ্যান্ডবল করে বসেন তিনি। ফলে পেনাল্টি পায় চেক প্রজাতন্ত্র। অবশ্য সেটিতে গোল করতে পারেনি স্বাগতিক দলটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + 13 =