মহিলা সংরক্ষিত কামরায় পুরুষদের ওঠা বন্ধ করাতে রেলকে কড়া নির্দেশ আদালতের

মহিলাদের জন্য সংরক্ষিত ট্রেনের কামরায় উঠে পড়ছেন পুরুষরা। এ ব্যাপারে এবার রেলকে সতর্ক করল কলকাতা হাইকোর্ট। মেল বা এক্সপ্রেস ট্রেনের সংরক্ষিত কামরায় নিয়ম ভেঙে ভ্রমণ করলেই কঠোর ব্যবস্থা নিতে হবে। বৃহস্পতিবার রেলকে এমনই নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞনম ও বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। সঙ্গে এ নির্দেশও দেওয়া হয়, এমন সব অনভিপ্রেত ঘটনা আটকাতে প্রতি স্টেশনে রেলের নিরাপত্তারক্ষী বাড়াতে হবে।
এদিকে আদালত সূত্রে খবর, মামলাকারীর আইনজীবী তমাল সিংহ রায় জানিয়েছেন, তাঁর মক্কেল পিয়েতা ভট্টাচার্য পেশায় একজন আইনজীবী। তিনি প্রত্যেকদিন লোকাল ট্রেনে যাতায়াত করেন। তাঁর অভিযোগ, মহিলা স্পেশাল ট্রেনে মহিলা ছাড়াও বহু পুরুষ যাতায়াত করেন, যার ফলে সমস্যায় পড়তে হচ্ছে মহিলা যাত্রীদের। মামলাকারীর আরও দাবি, মহিলাদের সঙ্গে দুর্ব্যবহার করেন পুরুষ যাত্রীরা। আর এখানেই আবেদনকারীর দাবি, এই অভিযোগ জানিয়ে তিনি একাধিকবার রেলকে চিঠি দিয়েছেন। কোনও সাড়া পাননি। আবেদনে উল্লেখ করা হয়েছে, মেল ও এক্সপ্রেস ট্রেনের সংরক্ষিত কামরায় সংরক্ষিত টিকিট ছাড়া অবাঞ্ছিত নিত্যযাত্রীদের দাপটে সংরক্ষিত টিকিট নেওয়া যাত্রীদের যাতায়াতের অসুবিধা হয়। এইভাবে যাত্রা করা ১৯৮৯ সালের রেলওয়ে আইনের ১৬২ ধারার পরিপন্থী বলেও উল্লেখ করেন মামলাকারী।
এদিকে এই মামলায় রেলের আইনজীবী দাবি করেন, টিকিট না কেটে যাতায়াত করার জন্য শুধুমাত্র শিয়ালদহ ডিভিশনে ২০২৪ সালের জুন মাস পর্যন্ত ৩৪৭৭ জনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়াও মাতৃভূমি লোকালে মহিলা নিরাপত্তারক্ষী মোতায়েন করা হচ্ছে বলেও জানিয়েছে রেল। তবে মামলার শুনানি শেষে প্রধান বিচারপতির নির্দেশ, এই সব ঘটনা আটকাতে রেলকে আরও সচেষ্ট হতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + 6 =