আর জি করে ধর্ষণ ও হত্যা মামলায় সিবিআই তদন্তের নির্দেশ আদালতের

কলকাতা : আর জি কর-কাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। মঙ্গলবার প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম মামলার কেস ডায়েরি খতিয়ে দেখেই এই নির্দেশ দিলেন।

একইসঙ্গে হাই কোর্ট জানায়, রাজ্যের হাতে থাকা সব তথ্য এবং নথি সিবিআইকে দিতে হবে। শুধু তা-ই নয়, যে সব সিসিটিভি ফুটেজ সংগ্রহ করেছিল পুলিশ, তা-ও সিবিআইয়ের হাতে তুলে দিতে হবে।

তদন্তে কলকাতা পুলিশের ভূমিকায় আদালত যে সন্তুষ্ট নয়, তাও স্পষ্ট করে জানিয়ে দিয়েছে কলকাতা হাইকোর্ট। এদিন মামলার শুনানিতে আর জি কর মেডিক্যাল এবং কলকাতা পুলিশের ভূমিকা নিয়ে একাধিক প্রশ্ন ওঠে। এরপরই সিবিআই তদন্তের নির্দেশ দেওয়ার পাশাপাশি মৃতের পরিবারের নিরাপত্তা সুনিশ্চিত করার নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

আদালত জানিয়েছে, তিন সপ্তাহের পর মামলার পরবর্তী শুনানি হবে। ওই দিন আদালতে প্রাথমিক রিপোর্ট জমা দিতে হবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে।

ওই মামলার শুনানিতে মঙ্গলবার আর জি কর মেডিক্যালের পাশাপাশি কলকাতা পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম। ঘটনার পর পুলিশের তরফে নিহত ছাত্রীর পরিবারকে জানানো হয়েছিল, এটি আত্মহত্যার ঘটনা। ময়নাতদন্তের রিপোর্ট হাতে না পাওয়ার আগেই পুলিশ কীভাবে ছাত্রীর রক্তমাখা দেহকে আত্মহত্যা বলে চালাতে চেয়েছিল, কাকে আড়াল করার চেষ্টা তা নিয়ে প্রশ্ন ওঠে।

গত বৃহস্পতিবার মধ্যরাতে আর জি কর হাসপাতালের চারতলার সেমিনার হলে নৃশংসভাবে খুন করা হয় মেডিক্যালের ছাত্রীকে। ওই ঘটনায় এদিন কলকাতা হাইকোর্টে মোট পাঁচটি জনস্বার্থ মামলা দায়ের হয়। মৃতার পরিবারও আদালতের দ্বারস্থ হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + seventeen =