আদালতে স্বস্তি লালু প্রসাদ এবং রাবড়ি দেবীর, শর্ত সাপেক্ষে জামিন মঞ্জুর

আদালতে স্বস্তি বিহারের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব ও তাঁর স্ত্রী রাবড়ি দেবীর। চাকরির বদলে জমি জমির বদলে চাকরি সংক্রান্ত মামলায় অভিযুক্তদের গ্রেপ্তার করা যাবে না বলে বুধবার জানিয়ে দিল দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত। এই মামলায় গ্রেপ্তারি এড়াতে আগাম জামিন আবেদন করে আদালতে দ্বারস্থ হন দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী। এরপরই শর্তসাপেক্ষে তাঁদের জামিন মঞ্জুর করে আদালত। মামলায় অভিযুক্তদের ব্যক্তিগত ৫০ হাজার টাকা বন্ডে জামিনের আবেদন মঞ্জুর করা হয়। প্রসঙ্গত এই মামলায় শুধু লালু বা তাঁর স্ত্রী রাবড়ি দেবীই নন, মেয়ে মিসা ভারতী এবং হেমা যাদব সহ ১৬ জনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনা হয়। এদিন একইসঙ্গে আদালতের তরফ থেকে এও জানানো হয়, শুধু লালু ও রাবড়ি দেবীই নন, এই মামলায় বাকি অভিযুক্তদেরও গ্রেপ্তার করা যাবে না। প্রসঙ্গত, ইউপিএ জমানায় রেলমন্ত্রী দায়িত্ব পালনের সময় লালুর বিরুদ্ধে বিহারে জমির পরিবর্তে রেলে চাকরি দেওয়ার অভিযোগ ওঠে। অভিযোগ ওঠে, এই ঘটনায় প্রায় ১ লক্ষ বর্গফুট জমি করায়ত্ত করা হয়। বাজারদরের নামমাত্র দামে ওই জমি যাদব পরিবারের নামে হস্তান্তর করা হয় বলে অভিযোগ ছিল লালু-রাবড়ির বিরুদ্ধে । এরপর এই ঘটনার তদন্তে নামে সিবিআই। গত বছর অক্টোবর মাসে লালু-রাবড়ি সহ মোট ১৬ জনের বিরুদ্ধে চার্জশিট জমা দেয় কেন্দ্রীয় সংস্থা।

এরপর এই মার্চ মাসেই এই মামলায় সক্রিয় হয়ে ওঠে কেন্দ্রীয় গোয়েন্দা দপ্তর। গত সপ্তাহে রাবড়ি দেবীকে তাঁর পাটনার বাসভবনে জিজ্ঞাসাবাদ করেন কেন্দ্রীয় তদন্তকারী দপ্তরের আধিকারিকেরা। রাবড়ি দেবীকে জিজ্ঞাসাবাদের কয়েক ঘণ্টা কাটতে না দিল্লিতে মিসা ভারতীর বাসভবনে গিয়ে লালুকে জিজ্ঞাসাবাদ করেন কেন্দ্রীয় গোয়েন্দারা। এই মামলায় বিহারের উপমুখ্যমন্ত্রী তথা লালুপুত্র তেজস্বীকে জিজ্ঞাসাবাদের জন্য সিবিআই তলব করলেও এড়িয়ে যান তিনি। এদিকে, জমির বদলে চাকরি দুর্নীতি মামলায় ইডির তরফেও গত শনিবার বিহার ও ঝাড়খণ্ডের একাধিক জায়গায় তল্লাশি অভিযান চলে। মোট ২৪টি জায়গায় তল্লাশি অভিযান চালানো হয়। কেন্দ্রীয় সংস্থার তরফে জানানো হয়েছে যে বিহারের একাধিক জায়গায় বেআইনিভাবে জমি দখল করেন তৎকালীন রেলমন্ত্রী লালু প্রসাদ যাদব ও তাঁর পরিবার। বেআইনিভাবে দখল করা জমির বর্তমান বাজারমূল্য প্রায় ৬০০ কোটি টাকা বলে জানায় ইডি। একইসঙ্গে ইডি-র তরফ থেকে এও জানানো হয়, দুর্নীতিতে অভিযুক্ত একাধিক বেনামি ব্যক্তি, কোম্পানির খোঁজ মিলেছে বলেও দাবি করে কেন্দ্রীয় সংস্থাটি।

উল্লেখ্য, কয়েকদিন আগে কেন্দ্রীয় সংস্থাকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করা হচ্ছে বলে কেন্দ্রকে নিশানা করে তোপ দাগেন লালুপ্রসাদের বড় ছেলে তেজস্বী। তবে, এতে তিনি ভীত নন বলে দাবি করেন। এরপরেই জমির বদলে চাকরি সংক্রান্ত মামলায় সিবিআই জিজ্ঞাসাবাদের মুখে পড়তে হয় যাদব পরিবারকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 3 =