ডেঙ্গু নির্মূলে জলাশয়ে গাপ্পি মাছ ছাড়েন কাউন্সিলর ও পুর আধিকারিক

নিজস্ব প্রতিবেদন, পূর্ব বর্ধমান: সারা রাজ্যে ডেঙ্গু নির্মূল করতে ইতিমধ্যেই পদক্ষেপ গ্রহণ করেছে পশ্চিমবঙ্গ সরকার। সরকারি নির্দেশ অনুযায়ী, প্রতিটি জেলায় মশার লার্ভা ধ্বংস করতে গাপ্পি মাছ জলাশয় এবং নর্দমায় ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশ পাঠানো হয়েছে রাজ্যের প্রতিটা পুরসভায়। সেই মতো বর্ধমান পুরসভা রাজ্য সরকারের নির্দেশ অনুযায়ী, বর্ধমান পুর এলাকার ৩৫টি ওয়ার্ডেই গাপ্পি মাছ ছাড়া হবে। ইতিমধ্যেই বেশ কিছু ওয়ার্ডে দায়িত্বপ্রাপ্ত কর্মীদের হাতে গাপ্পি মাছ দিয়ে দেওয়া হয়েছে পুরসভার পক্ষ থেকে।
বুধবার বর্ধমান পুরসভার ৩ নম্বর ওয়ার্ডের অন্তর্গত লক্ষীপুর মাঠ এলাকায় বর্ধমান পুরসভার এক্সিকিউটিভ অফিসার দেবদুলাল পাত্র এবং ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর চায়না কুমারী গাপ্পি মাছ ছাড়েন জলাশয়ে। মূলত বর্ষাকাল শুরু হওয়ায় বিভিন্ন জলাশয় এবং নর্দমায় জলের পরিমাণ কিছুটা হলেও বেড়ে গিয়েছে। সে ক্ষেত্রে মশারা তাদের বংশবিস্তার করতে বেছে নেয় স্থির জলাশয় বা নর্দমা। তাই মশার লার্ভা ধ্বংস করতে বর্ধমান পুরসভার পক্ষ থেকে প্রতিটা ওয়ার্ডে গাপ্পি মাছ ছাড়ার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
এর পাশাপাশি বর্ধমান পুরসভার এক্সিকিউটিভ অফিসার দেবদুলাল পাত্র জানান, প্রতিটি ওয়ার্ডে প্রতিদিন পুরসভার নির্মল সাথী এবং নির্মল বন্ধু কর্মীদের দ্বারা যে সমস্ত ভাঙাচোরা জিনিসপত্র সাধারণ মানুষের বাড়িতে থাকে, সেগুলি সংগ্রহ করে নিয়ে যাওয়া হয়েছে, যাতে জমা জলে মশার লার্ভা সৃষ্টি হতে না পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + five =