ঝালদা পুরসভার চেয়ারম্যান শীলার কাউন্সিলর পদ খারিজ

ঝালদা পুরসভা নিয়ে সমস্যা যেন কাটতেই চাইছে না। একের পর এক ঘটনায় তৈরি হচ্ছে নতুন নতুন জটিলতা। সম্প্রতি ছয় কংগ্রেস কাউন্সিলরের সমর্থন নিয়ে চেয়ারম্যান পদে শপথ নেন পুরসভার ৩ নম্বর ওয়ার্ডের নির্দল কাউন্সিলর শীলা চট্টোপাধ্যায়। এবার সেই ঝালদা পুরসভার চেয়ারম্যান শীলা চট্টোপাধ্যায়ের কাউন্সিলর পদ খারিজ করে দেওয়া হল। পুরসভার নতুন চেয়ারম্যান নির্বাচিত হলে সুদীপ কর্মকার। ফলে এই ঘটনার পর পুরুলিয়ার ঝালদা পুরসভার নতুন করে আরও এক জটিলতা তৈরি হবে বলেই ধারনা রাজনৈতিক মহলের।

সূত্রে খবর, ঝালদার মহকুমা শাসক শীলা চট্টোপাধ্যায় কাউন্সিলর পদ খারিজ করেছেন। মহকুমা শাসক পুরুলিয়ার জেলাশাসক, অতিরিক্ত জেলাশাসক ও পুরসভার কার্যনির্বাহী আধিকারিকের কাছে এই মর্মে একটি নোটিশও পাঠিয়েছেন ইতিমধ্যেই। সেখানে উল্লেখ করা হয়েছে, পুর আইন অনুযায়ী শীলা চট্টোপাধ্যায়ের কাউন্সিলর পদ খারিজ করা হয়েছে। কারণ, পুর আইন অনুযায়ী নির্বাচিত হওয়ার ছ’মাসের মধ্যে একদল থেকে অন্য দলে যাওয়া যায় না। এই যুক্তিতেই শীলার কাউন্সিলর পদ খারিজ করা হয় বলে সূত্রে খবর।

প্রসঙ্গত, ২০২২ সালে পুরসভা নির্বাচনের সময় থেকেই রাজ্য রাজনীতির চর্চার কেন্দ্র বিন্দুতে ঝালদা। পুরসভার বোর্ড গঠনের আগেই খুন হন কংগ্রেস কাউন্সিলর তপন কান্দু। গোটা ঘটনায় রাজ্যের শাসকদল তৃণমূলের দিকে অভিযোগের আঙুল উঠেছিল। পরবর্তীকালে কলকাতা হাইকোর্টের নির্দেশে তপন কান্দু হত্যা মামলা তদন্তভার নেয় সিবিআই। ঝাড়খণ্ড থেকে ভাড়াটে খুনিদের গ্রেপ্তারও করা হয়। তপনের মৃত্যুর পর ওই ওয়ার্ডের উপনির্বাচনে তাঁর ভাইপো মিঠুন কান্দু কংগ্রেস প্রার্থী হিসেবে ভোটে প্রতিদ্বন্দ্বিতা করেন। ফল বের হওয়ার পর দেখা যায় তিনি তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বীকে প্রায় তিনগুণ ব্যবধানে পরাজিত করেছেন।

এদিকে ঝালদা পুরসভায় নির্দল কাউন্সিলরের সমর্থনে বোর্ড দখল করেছিল শাসকদল তৃণমূল। পুরপ্রধান হয়েছিলেন দাপুটে নেতা তথা ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সুরেশ আগরওয়াল। কিন্তু আদালতের নির্দেশে পদ খোয়ান সুরেশ। ঝালদা পুরসভায় নতুন করে আস্থা ভোট করানোর নির্দেশ দেয় কলকাতা হাই কোর্ট। আর এই আস্থা ভোট প্রক্রিয়ার গোটা দায়িত্ব তুলে দেওয়া হয় পুরুলিয়ার জেলাশাসকের হাতে।

আদলতের নির্দেশ মেনে সম্প্রতি টানটান উত্তেজনার মধ্যে পুরসভায় আস্থাভোটও হয়। কংগ্রেস ও নির্দল কাউন্সিলররা আস্থা ভোটে অংশগ্রহণ করলেও পাঁচ তৃণমূল কাউন্সিলর ব্যালট পেপার সংগ্রহ করার পর ভোটকক্ষ ত্যাগ করেন। শেষমেশ ৭-০ ব্যবধানে ঝালদা পুরসভার দখল নেয় কংগ্রেস। চেয়ারম্যান নির্বাচিত হন শীলা চট্টোপাধ্যায়। বুধবার তপন কান্দুর স্ত্রী পূর্ণিমা কান্দুকে ভাইস চেয়ারম্যানের পদে শপথ বাক্য পাঠ করান শীলা। এরপর বৃহস্পতিবার তাঁরই কাউন্সিলর পদ খারিজে নতুন করে সমস্যার মুখে ঝালদা পুরসভা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

7 + eleven =