চিনের গবেষণাগার থেকেই ছড়িয়েছিল করোনা! দাবি এফবিআই-এর

করোনার উৎস যে চিন সেই বিষয়ে বারবার সরব হয়েছে আমেরিকা। ২০১৯ সালের শেষের দিকে ইউহানে প্রথম করোনা ভাইরাসের প্রকোপ দেখা যায়। তার পরের বছর থেকেই বিশ্বজুড়ে শুরু হয় করোনার (COVID-19) মৃত্যুমিছিল। মহামারির দাপটে রীতিমতো বেকায়দায় পড়ে আমেরিকার মতো উন্নত দেশগুলিও। তখনই ওই মারণ ভাইরাসটি চিনের ‘ইউহান ইনস্টিটিউট অফ ভাইরোলজি’ থেকেই ছড়ায় বলে অভিযোগ করেছিল ওয়াশিংটন।

এবার সেই অভিযোগটিকেই সত্যি বলে দাবি করল মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। প্রাকৃতিক পরিবেশ নয়, বরং মারণ নোভেল করোনা ভাইরাসের (Corona Virus) উৎসস্থল ইউহানের (Wuhan) গবেষণাগার! এমনই দাবি মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের। যদিও আমেরিকার দাবি উড়িয়ে দিয়েছে চিন (China)। এফবিআইয়ের তরফে টুইট করে দাবি করা হয়েছে, ‘এফবিআই ডিরেক্টর ক্রিস্টোফার রে নিশ্চিত করেছেন, ব্যুরো এই সিদ্ধান্তে পৌঁছেছে যে চিনের ইউহানের গবেষণাগার থেকেই খুব সম্ভবত কোভিড-১৯ ছড়িয়েছে।’

ক্রিস্টোফার দাবি করেছেন, চিন এই দাবিকে ভুল প্রমাণিত করার চেষ্টা করে যাচ্ছে। যা অত্যন্ত দুর্ভাগ্যজনক। তিনি জানাচ্ছে, যা প্রাথমিক রিপোর্ট, তা থেকে পরিষ্কার হয়ে যাচ্ছে গবেষণাগার থেকেই দুর্ঘটনাক্রমে ওই ভাইরাস ছড়িয়ে পড়েছিল।

প্রসঙ্গত, আগেই এই দাবি করতে দেখা গিয়েছিল ব্রিটেন ও নরওয়ের বিজ্ঞানীদের। এবার সেই দাবিতেই সুর মেলাল আমেরিকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + three =