বাড়ছে করোনা, একুশে জুলাই ভার্চুয়ালি করার আবেদনে হাই কোর্টে জনস্বার্থ মামলা

কলকাতা: রাজ্যে ক্রমশ বাড়ছে করোনার থাবা। স্বাস্থ্য দপ্তরের বুলেটিনই বলছে দৈনিক সংক্রমণ ৩ হাজারের গণ্ডি পার করেছ। দৈনিক মৃত্যু ৪ থেকে ৫ এ পৌঁছেছে। উদ্বেগ বাড়িয়ে বাড়ছে করোনার পজিভিটি রেট।

এই পরিস্থিতিতে ২১ জুলাইয়ের সমাবেশ ভার্চুয়ালি করা হোক, এমন আবেদন নিয়ে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করলেন এক চিকিৎসক সঞ্জীবকুমার মুখোপাধ্যায়। শনিবার এই জনস্বার্থ মামলা দায়ের করেন তিনি। তাঁর বক্তব্য, যেভাবে রাজ্যে করোনা হু হু করে বাড়ছে, তাতে এই জনসমাবেশ ভার্চুয়ালি করাই শ্রেয়। যদি তা একান্তই না সম্ভব হয়, সেক্ষেত্রে কোভিড বিধি মেনে সমাবেশ করার আবেদন জানান তিনি।

চিকিত্সকদের বেশিরভাগই মনে করছেন রাজ্যে কোভিডের চতুর্থ ঢেউ শুরু হয়েছে। মামলাকারী চিকিত্সকের বক্তব্য, সংক্রমণ বাড়ছে ক্রমেই। চিন্তায় রাখছে পজিটিভিটি রেট ও মৃত্যুর হার। শুক্রবার স্বাস্থ্য দপ্তরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, সেখানে একদিনেই সংক্রমিতের সংখ্যা ৩ হাজার ৬৭। এই পরিস্থিতিতে তৃণমূলের ২১ জুলাই শহিদ দিবসের জন অরণ্য যে বিপদ ডেকে আনতে পারে, তা অনুমেয়।

তাই তাঁর আবেদন, ভার্চুয়ালি করা হোক জন সমাবেশ। একান্তই যদি তা সম্ভব না হয়, সেক্ষেত্রে বেশ কয়েকটি বিষয়ের উল্লেখ করেন তিনি।

মামলাকারীর কথায়, সমস্তরকম কোভিড বিধি মেনে করতে হবে বিশাল জনসভা। প্রত্যেকের মাস্ক পরা অত্যাবশ্যক করতে হবে। সামাজিক দূরত্ববিধি যাতে মানা হয় তাও খেয়াল রাখতে হবে। জনসমাবেশের সমস্ত প্রবেশ গেটে স্যানিটাইজার চ্যানেল রাখতে হবে।

পাশাপাশি পরামর্শ দেওয়া হয়েছে যত বাস, গাড়ি জেলা ও শহরতলি থেকে তৃণমূল সমর্থকদের নিয়ে আসবে, প্রতিটি আগে থেকে স্যানিটাইজ করতে হবে। যাঁরা দূর থেকে এক দু’দিন আগে শহরে চলে আসবেন, তাঁদের থাকার জায়গা স্যানিটাইজ করা, সম্ভব হলে জেলাভিত্তিক পার্টি অফিস থেকে ভ্যাকসিন ও বুস্টার ডোজ়ের বিষয়টি সুনিশ্চিত করার আর্জি জানান মামলাকারী। আগামী মঙ্গলবার এই মামলার শুনানি হতে পারে বলে আইনজীবীরা জানিয়েছেন।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 3 =