বাড়ছে করোনা সংক্রমণ, রাজ্যগুলিকে একাধিক নির্দেশ কেন্দ্রের

মাঝে কয়েক মাস সাময়িক বিরতি। পর ফের বিশ্বজুড়ে নতুন করে বৃদ্ধি পয়েছে করোনা সংক্রমণ। এক্ষেত্রে কোভিডের নতুন ভ্যারিয়েন্ট ইজি.৫ এবং বিএ. ২.৮৬ প্রভাবে এই সংক্রমণ বৃদ্ধি বলে মনে করা হচ্ছে। আগাম সতর্কতা হিসেবে সংক্রমণ রুখতে উচ্চ পর্যায়ের বৈঠক করল কেন্দ্র। এদিনের এই বৈঠকে পরিস্থিতি মোকাবিলায় রাজ্যগুলিকে জিনোম সিকোয়েন্সিং টেস্ট বাড়ানোর উপর জোর দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

সূত্রে খবর, প্রধানমন্ত্রীর প্রিন্সিপাল সেক্রেটারি পিকে মিশ্রর নেতৃত্বে উচ্চপর্যায়ের বৈঠকটি হয় সোমবার। বৈঠকে রাজ্যগুলির স্বাস্থ্যকর্তারাও উপস্থিত ছিলেন। সেখানে বিশ্বজুজড়ে নতুন ভ্যারিয়েন্ট ইজি ৫ এবং বিএ.২.৮৬ প্রভাবে করোনা বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। সঙ্গে কোভিড পরীক্ষা আরও বাড়ানোর জন্য দেওয়া হয় পরামর্শও।

তবে, এখনই এ নিয়ে আশঙ্কার কোনও কারণ নেই বলে বৈঠকে উপস্থিত স্বাস্থ্য কর্তাদের আশ্বস্ত করেন প্রধানমন্ত্রী প্রিন্সিপাল সেক্রেটারি। দেশে কোভিড পরিস্থিতি স্থিতিশীল আছে বলে জানান। তবে, আবহাওয়া পরিবর্তনের জেরে ইনফ্লুয়েঞ্জার মতো লক্ষ্যণগুলির উপর নজরদারি চালানোর জন্য নির্দেশ দেন পিকে মিশ্র।

বৈঠকে উপস্থিত ছিলেন স্বাস্থ্য সচিব সুধাংশু পান্থও। বর্তমানে বিশ্বে নতুন করে কোভিড বৃদ্ধির পিছনে নতুন ভ্যারিয়েন্ট ইজি ৫ এবং বিএ.২.৮৬-কে দায়ী করেন তিনি। এ ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি রিপোর্ট তুলে ধরেন। তাতে বলা হয়েছে যে বর্তমানে বিশ্বে ৫০টির বেশি দেশি কোভিড বৃদ্ধির জন্য দায়ি ইজি.৫। এছাড়া বিএ.২.৮৬-এর প্রভাবে কোভিড ছড়িয়েছে চারটি দেশে।

প্রসঙ্গত, কোভিডের নতুন ভ্যারিয়েন্ট ইজি.৫-এর প্রথম নমুনা পাওয়া গেয়েছিল ভারতে। গত মে মাসে মহারাষ্ট্রে। যদিও পরবর্তী সময়ে ভারতে আক্রান্তদের শরীরে আর ওই ভ্যারিয়েন্টের দেখা মেলেনি। জানা গেছে, গত সাতদিনে বিশ্বে নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৯৬ হাজার ২১৯ জন। এর মধ্যে ভারতে আক্রান্তের সংখ্যা ২২৩।

সঙ্গে স্বাস্থ্য সচিব এও জানান, বর্তমানে দেশে নতুন করে কোভিড মামলার দৈনিক গড় ৫০-এর নীচে রয়েছে। সেই সঙ্গে সাপ্তাহিক পরীক্ষার ইতিবাচক হার ০.২ শতাংশের কম বজায় রাখতে সক্ষম হয়েছে বলে জানান তিনি। কোভিড নিয়ে উচ্চ পর্যায়ের এই বৈঠকে প্রধানমন্ত্রীর প্রিন্সিপাল সেক্রেটারি ও স্বাস্থ্য সচিব ছাড়াও কেন্দ্রের তরফে হাজির ছিলেন নীতি আয়োগের কোভিড সংক্রান্ত কমিটির সদস্য বিনোদ পল, ক্যাবিনেট সেক্রেটারি অমিত খারে এবং আইসিএমআরের ডিজি রাজীব বহাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six + six =