দেশজুড়ে বাড়ছে করোনা সক্রিয়তার হার, চিন্তা বাড়াচ্ছে ১৪ জেলা

দেশ জুড়ে ফের চোখ রাঙাচ্ছে করোনা ভাইরাস। আবার বাড়তে শুরু করেছে সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, এই মুহূর্তে দেশের মোট ১৪টি জেলায় করোনা সক্রিয়তার হার ১০ শতাংশ কিংবা তার বেশি।

শীতের শেষে বসন্তের আবহে নতুন করে সংক্রমণের সংখ্যা বৃদ্ধি পাওয়ার এই পরিসংখ্যান ভাল চোখে দেখছেন না বিশেষজ্ঞেরা। এখন থেকেই সতর্ক না হলে ভবিষ্যতে কোভিড আবার মাথাচারা দিয়ে উঠতে পারে বলে মনে করছেন তাঁরা। যে কারণে সাধারণ মানুষকে সচেতন এবং সুরক্ষিত থাকার পরামর্শ দেওয়া হচ্ছে।

করোনা পরিস্থিতি উদ্বেগ বাড়িয়েছে দিল্লি, মহারাষ্ট্র, কর্নাটক, গুজরাত, হিমাচল প্রদেশ, গোয়া, কেরল, হরিয়ানা, মধ্যপ্রদেশ, রাজস্থান এবং তামিলনাড়ুতে। গত কয়েক দিনে এই রাজ্যগুলির নানা প্রান্তে নতুন করে ভাইরাসে আক্রান্ত হয়েছেন অনেকে। গত সপ্তাহেই এই রাজ্যগুলিতে করোনার বিরুদ্ধে প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করার পরামর্শ দিয়ে চিঠি লিখেছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ।

১২ মার্চ থেকে ১৮ মার্চ পর্যন্ত কোভিড পরিস্থিতির সাপ্তাহিক বিশ্লেষণে দেখা গিয়েছে, দেশের ৩৪টি জেলায় করোনা সক্রিয়তার হার ৫ থেকে ১০ শতাংশের মধ্যে। তবে এ ক্ষেত্রে উদ্বেগের কারণ হল, শেষ চার দিনের পরিসংখ্যান। ১৪ মার্চ পর্যন্ত ৫ থেকে ১০ শতাংশ করোনা সক্রিয়তার জেলার সংখ্যা ছিল মাত্র ১৫টি। তার পরের চার দিনে সংখ্যা পৌঁছে গিয়েছে ৩৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − seven =