তিলজলা নাবালিকা খুনের ঘটনায় মৃত শিশুর পরিবারের হাতে তুলে দেওয়া হল ক্ষতিপূরণ

রাজ্য সরকারের তরফে মৃতের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বয়ং। মঙ্গলবার সেই প্রতিশ্রুতিমতো রাজ্যের মন্ত্রী জাভেদ খান তিলজলায় গিয়ে ওই পরিবারের হাতে আড়াই লক্ষ টাকার চেক তুলে দেন। পরিবারের পাশে থাকার আশ্বাসও দেন তিনি। যেভাবে ওই শিশুকে হত্যা করা হয়েছে, সেই ঘটনার নিন্দা প্রকাশ করে জাভেদ খান বলেন, ‘এই সময় দাঁড়িয়ে কেন ওঝা বা তান্ত্রিকের ওপর বিশ্বাস করা হবে?’
এদিকে তিলজলার নাবালিকা খুনের ঘটনার নৃশংসতায় উদ্বেগে জাতীয় শিশু সুরক্ষা কমিশন। ঘটনায় পুলিশের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ তুলেছে মৃত শিশুর পরিবার। এদিকে মৃত শিশুটির পরিবারের সদস্যদের দাবি, পুলিশ অভিযোগ পেয়েই সক্রিয় হলে মেয়েটিকে হয়তো জীবিত উদ্ধার করা সম্ভব হত। এই অভিযোগ শুনেই রাজ্য পুলিশের ডিজি ও মুখ্যসচিবকে তিলজলায় নাবালিকা খুনের ঘটনায় নোটিশ পাঠানো হয় জাতীয় শিশু সুরক্ষা কমিশনে্র তরফ থেকে। নাবালিকা খুনে গ্রেপ্তার পড়শি ফ্ল্যাট মালিক বিহারের বাসিন্দা অলোক কুমার সাউ পুলিশি জেরার মুখে স্বীকার করেও নিয়েছে তান্ত্রিকের পরামর্শেই এই ঘটনা ঘটানো হয়েছে। কারণ, তান্ত্রিক নাকি বলেছিলেন, সন্তান সুখ পেতে নবরাত্রির মধ্যে একটি শিশুকে বলি দেওয়ার কথা। তবে এর সত্যতা খতিয়ে দেখছে পুলিশ।
এদিকে এই তিলজলা ঘটনায় কয়েকদিন আগেই বীরভূমের আমোদপুরে ডাইনি অপবাদে এক বৃদ্ধ দম্পতিকে পিটিয়ে খুন করার ঘটনা ঘটেছিল। এই কিছুকাল পরেই তিলজলায় শিশুকন্যা খুনে তন্ত্রসাধনার যোগের এই বিষয়টি নিয়ে এবার নাগরিক সচেতনা বাড়াতে আবারও হাইকোর্টের দ্বারস্থ বিজ্ঞান মঞ্চ। বীরভূমের ঘটনাকে কেন্দ্র করে বিজ্ঞান সচেতনতা মঞ্চ থেকে ব্ল্যাক ম্যাজিক বন্ধ করার ঘটনা সম্পর্কে মানুষের মধ্যে সচেতনা যাতে বাড়ানো যায় তার জন্য় একটি গাইড লাইনও চাওয়া হয়। তবে এই জনস্বার্থ মামলার শুনানি দীর্ঘকাল ধরে পড়ে রয়েছে। এবার খোদ কলকাতায় এমন ঘটনা ঘটায় পাশাপাশি দুটি ঘটনাকে সামনে এনে আবারও সেই মামলার শুনানির আবেদন করলেন মামলাকারী সব্যসাচী ভট্টাচার্য। কারণ, বিজ্ঞান মঞ্চ সূত্রে খবর, প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে সেই আবেদন জমা দেওয়ার অনুমতি মিলেছে। কারণ, পরপর ঘটে যাওয়া এই দুটি ঘটনায় রীতিমতো সমাজের বুকে প্রশ্ন তুলে দিয়েছে মানুষের দৃষ্টিভঙ্গি নিয়ে। কারণ, কীভাবে একবিংশ শতকে দাঁড়িয়েও ‘ডাইনি’তত্ত্ব কিংবা শিশুবলি দেওয়ার মতো ঘটনা ঘটে চলেছে তা নিয়েই প্রশ্ন তুলেছে বিজ্ঞান মঞ্চ। আর এই ধরনের কুসংস্কার বন্ধ করতেই এই পদক্ষেপ এবার বিজ্ঞান মঞ্চের। সেক্ষেত্রে নাগরিক সচেতনা বাড়াতে এই মামলার দ্রুত শুনানির আবেদন জানান মামলাকারী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 4 =