উত্তরাখণ্ডে প্রবল বর্ষণে ধস, বিপর্যস্ত এলাকা থেকে উদ্ধার ২৮৪ জন

গত কয়েক দিনের বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরাখণ্ড। বিভিন্ন এলাকায় ধস নেমেছে। এই পরিস্থিতিতে রাজ্যের ৪২টি ক্ষতিগ্রস্ত এলাকা থেকে ২৮৪ জনকে উদ্ধার করে নিরাপদ স্থানে সরানো হয়েছে। রবিবার এই কথা জানিয়েছে সে রাজ্যের বিপর্যয় মোকাবিলা বাহিনী (এসডিআরএফ)।বর্ষায় গত কয়েক দিন ধরেই বৃষ্টি চলছে উত্তরাখণ্ডে। ভারী বর্ষণের কারণে সে রাজ্যে ধস নেমেছে বিভিন্ন এলাকায়। যার জেরে জাতীয় সড়ক-সহ বিভিন্ন রাস্তা অবরুদ্ধ হয়ে পড়ে। সমস্যায় পড়েন পর্যটক এবং বাসিন্দারা।

রবিবারও উত্তরাখণ্ডে ধস নামার খবর পাওয়া গিয়েছে। রবিবার ধরচুলার কাছে বলওয়াকত-ধরচুলা রাস্তা ধসের কারণে অবরুদ্ধ হয়ে পড়েছে। শনিবার একই কারণে অবরুদ্ধ হয়ে পড়েছিল যমুনোত্রী মহাসড়ক (১২৩ নম্বর)। শনিবার সকালে গড়বাল জেলার পাউরি তহসিলে চামি গ্রামের কাছে রাস্তায় পাথর ভেঙে পড়ে। এর ফলে যমুনোত্রী সড়কে যান চলাচল থমকে গিয়েছিল। আটকে পড়ে বেশ কয়েকটি গাড়ি। রাস্তার বিভিন্ন অংশে ধ্বংসস্তূপ পড়ার কারণে একই পরিস্থিতি তৈরি হয়েছিল বদ্রীনাথ জাতীয় সড়কে। পাগল নালার কাছে অবরুদ্ধ হয়ে পড়েছিল ওই রাস্তা।

এসডিআরএফের কমান্ডান্ট মণিকান্ত মিশ্র বলেছেন, ‘উত্তরাখণ্ডের ৪২টি ক্ষতিগ্রস্ত এলাকায় এসডিআরএফ মোতায়েন করা হয়েছে। এই মাসে ৩৬টি উদ্ধারকাজ চালিয়েছে তারা। ২৮৪ জনকে উদ্ধার করে নিরাপদে সরানো হয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × one =