বারাণসীর ধাঁচে কলকাতায় মুখ্যমন্ত্রীর হাত ধরে শুরু হচ্ছে গঙ্গারতি

বারাণসীর ধাঁচে এবার গঙ্গা আরতি কলকাতায়। বৃহস্পতিবার কলকাতার বাজে কদমতলা ঘাটে এই অনুষ্ঠানের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতবছর উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের প্রচারে গিয়ে বারাণসীতে গঙ্গা আরতি দেখেছিলেন মুখ্যমন্ত্রী। তাতে অংশগ্রহণ করতেও দেখা গিয়েছিল তাঁকে। ফিরে এসেই কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকে কলকাতায় গঙ্গা আরতি শুরুর আয়োজন করতে নির্দেশ দেন তিনি। মুখ্যমন্ত্রীর এই নির্দেশ পাওয়ার পরেই কাজ শুরু করে কলকাতা পুরসভা। সূত্রে এ খবরও মিলেছে, বৃহস্পতিবার বিকেল চারটে নাগাদ ১৫ জন পুরোহিত উপস্থিত হবেন এই গঙ্গা আরতির জন্য। সেই অনুষ্ঠানের সূচনা পর্বে মুখ্যমন্ত্রী ছাড়াও হাজির থাকবেন  মেয়র ফিরহাদ হাকিম  সহ পুরসভার শীর্ষ আধিকারিকরা। এদিন একটি গঙ্গামূর্তিরও উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। কলকাতায় এবার এক টুকরো বারাণসী হওয়া এখন শুধুই সময়ের অপেক্ষা।

এদিকে বুধবার বাজেকদমতলা ঘাটে শেষ মুহূর্তের প্রস্তুতি খতিয়ে দেখতে আসেন কলকাতা পুরসভার আধিকারিকরা।এদিন তাঁদের সঙ্গে কলকাতা পুলিশ ও রাজ্য সরকারের প্রতিনিধিদের এক বৈঠকও হয়। ইতিমধ্যে বাজেকদমতলা ঘাটে তৈরি করা হয়েছে গঙ্গাদেবীর মন্দির।গঙ্গা আরতির জন্য ১১টি মঞ্চও তৈরি করা হয়েছে। এই ১১টি ঘাটে মোট ২২ জন পুরোহিত আরতি করবেন বলে জানা যাচ্ছে।

এদিকে নবান্ন সূত্রের খবর, এখন থেকে নিয়মিত কলকাতায় হবে গঙ্গা আরতি৷ তবে বাবুঘাট বা প্রিন্সেপ ঘাট নয়, কলকাতায় গঙ্গা আরতির সাক্ষী থাকতে হলে যেতে হবে বাজেকদমতলা ঘাটে৷ ইতিমধ্যে সংশ্লিষ্ট ঘাটে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা হয়েছে৷দর্শনার্থীদের সুবিধার্থে আয়োজন করা হচ্ছে লেজার শোয়েরও। ঘাট পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার পাশাপাশি পর্যাপ্ত নিরাপত্তারও বন্দোবস্ত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 5 =