পরীক্ষার্থীদের সুবিধা অসুবিধা জানতে হঠাৎ-ই পরীক্ষাকেন্দ্রে মুখ্যমন্ত্রী

২৩ তারিখ থেকে রাজ্যে শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা। জীবন বিজ্ঞান পরীক্ষার দিন হঠাৎ-ই ভবানীপুর গার্লস হাইস্কুলে পৌঁছে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রে খবর, মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি খতিয়ে দেখার জন্য মূলত ভবানীপুর গার্লস হাইস্কুলে যান তিনি। সেখানে উপস্থিত পরীক্ষার্থী ও তাঁদের অভিভাবকদের সঙ্গে কথাও বলেন। মুখ্যমন্ত্রীকে সামনে পেয়ে পরীক্ষার্থীরা তাঁর পা ছুঁয়ে প্রণাম করেন। জীবনের প্রথম বড় পরীক্ষার জন্য পরীক্ষার্থীদের শুভেচ্ছাও জানান মুখ্যমন্ত্রী। একইসঙ্গে পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে এবং এই গরমে পরীক্ষার্থীদের কোনও সমস্যা হচ্ছে কিনা, সেই নিয়েও এদিন খোঁজখবর নেন মমতা। অন্যদিকে মাধ্যমিক, উচ্চমাধ্যমিকসিবিএসই, আইসিএসই, মাদ্রাসা সহ সকল পরীক্ষার্থীদের শুভেচ্ছাও জানান মুখ্যমন্ত্রী। তাঁর পাশাপশি মমতা বলেন, ‘কোনও পরীক্ষা খারাপ হলে পরীক্ষার্থীদের মন খারাপ করার কোনও কারণ নেই। সব পরীক্ষাই যে সবসময় ভালো হবে, এমন কোনও কথা নেই। কোনও পরীক্ষা যদি খারাপ হয়, প্রশ্ন কঠিন হয়। আমাদের নলেজে এলে আমরা তা দেখে নেব।’

এদিকে মুখ্যমন্ত্রীকে দেখে কয়েকজন তৃণমূল সমর্থক স্লোগান তুলতে থাকেন। সঙ্গে সঙ্গে তাঁদের স্লোগান তুলতে নিষেধ করেন মুখ্যমন্ত্রী। উল্লেখ্য, প্রায় প্রত্যেক বছরই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সময় প্রস্তুতি খতিয়ে দেখতে বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে যান মুখ্যমন্ত্রী।এবারও তার অন্যাথা হয়নি।

এদিকে সাগরদিঘি উপনির্বাচনের জন্য ২৭  ফেব্রুয়ারি পরীক্ষা একদিন বন্ধ রেখে আবার শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা। উপনির্বাচনের কারণে মাধ্যমিকের ইতিহাস পরীক্ষা পিছিয়ে ১ মার্চ নির্ধারিত হয়েছে। যে কোনও রকমের অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রতিটি পরীক্ষাকেন্দ্রের বাইরে নিরাপত্তা আরও বাড়ানো হয়েছে।

এদিকে ২৩ ফেব্রুয়ারি মাধ্যমিকের প্রথম দিনই জলপাইগুড়ির এক মাধ্যমিক পরীক্ষার্থীর মর্মান্তিক পরিণতি হয়। বাবার সঙ্গে পরীক্ষা দিতে যাওয়ার সময় উন্মত্ত হাতির আক্রমণে মৃত্যু হয় মাধ্যমিক পরীক্ষার্থীর অর্জুন দাসের। সেই সময় উত্তরবঙ্গেই ছিলেন মুখ্যমন্ত্রী। মৃত পরীক্ষার্থীর পরিবারকে সমবেদনা জানানোর পাশাপাশি তাঁদের সব রকমের সাহায্যের আশ্বাস দেন মুখ্যমন্ত্রী।তবে গজলডোবায় হাতির হানায় মাধ্যমিক পরীক্ষার্থী অর্জুন দাসের মৃত্যুর পর নড়েচড়ে বসে প্রশাসন। ভবিষ্যতে এই ধরনের দুর্ঘটনা থেকে পরীক্ষার্থীদের বাঁচাতে বাসের ব্যবস্থা করার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর নির্দেশের পরই বিভিন্ন বনাঞ্চলে পরীক্ষার্থীদের জন্য বাসের বন্দোবস্ত করা হয়েছে। বাসের পাশাপাশি পুলিশ ও বনদপ্তরের  আধিকারিকরা নজরদারি চালাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + 9 =