৪ শতাংশ ডিএ বৃদ্ধিতে ছাড়পত্র, উৎসবের মরশুমে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর

উৎসবের মরশুমে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর। সপ্তম বেতন কমিশনের আওতায় ৪ শতাংশ ডিএ বা মহার্ঘ ভাতা বাড়ানো হচ্ছে। সূত্রের খবর, ইতিমধ্যে এই বিষয়ে সম্মতি দিয়েছে মন্ত্রিসভা। এতদিন পর্যন্ত ৪২ শতাংশ ডিএ পেতেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। ৪ শতাংশ বাড়ার ফলে তা পৌঁছাবে ৪৬ শতাংশে। পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীরা আপাতত ষষ্ঠ বেতন কমিশনের আওতায় ৬ শতাংশ হারে ডিএ পান। সেখানে সপ্তম বেতন কমিশনের আওতায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ-র পরিমাণ দাঁড়াল ৪৬ শতাংশ। অর্থাৎ রাজ্য সরকারি কর্মীদের দাবি অনুযায়ী, ব্যবধান পৌঁছাল ৪০ শতাংশে।

গোটা দেশের কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা বৃদ্ধি দুর্গাপুজো ও দেওয়ালির উপহার হতে চলেছে। এর ফলে উপকৃত হবেন ৪৭ লক্ষ কর্মী এবং ৬৮ লক্ষ পেনশনভোগী। উল্লেখ্য, কেন্দ্রের এই ডিএ বৃদ্ধির ফলে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার ফারাক আরও বাড়বে।

চতুর্থীতে জানা গেলেও ২০২৩ সালের জুলাই থেকেই বর্ধিত হারে ডিএ পাবেন কর্মীরা। ফলে গত কয়েক মাসের ‘এরিয়ার’ বা বকেয়াও পাবেন তাঁরা। বেসিক পে (মূল বেতন) যদি হয় ১৮ হাজার টাকা। ৪২ শতাংশ হারে এতদিন মাসে মহার্ঘ ভাতা পাওয়া যেত ৭,৫৬০ টাকা। ডিএ ৪৬ শতাংশ হওয়ায় এবার তা বেড়ে হবে ৮ হাজার ২৮০ টাকা। অর্থাৎ মাসে আগের থেকে ৭২০ টাকা বেশি পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + 12 =