ডেঙ্গি মোকাবিলায় পরিচ্ছন্ন ও সচেতনতা পালন জেলা প্রশাসনের

বিপ্লব দাশ, দক্ষিণ ২৪ পরগনা

ডেঙ্গিতে কাবু দক্ষিণ বঙ্গ। দক্ষিণ ২৪ পরগনার জুড়ে বাড়ছে ডেঙ্গি আক্রান্ত রোগীর সংখ্যা। পরিস্থিতির মোকাবিলায় কোমর বেঁধে নেমেছে জেলা প্রশাসন। জেলার প্রতিটি মহকুমায় বেশি করে সচেতনতার উপরে জোর দিতে শুরু করেছে জেলা প্রশাসন। এক দিকে স্বাস্থ্য দপ্তরের তরফে চলছে নানা তৎপরতা। অন্যদিকে প্রশাসনের তরফে জেলার প্রতিটি পুরসভা ও ব্লকে ব্লকে আধিকারিকরা গিয়ে এলাকা পরিদর্শন করছেন। দেখছেন কোথায় জল জমে আছে কিনা। পঞ্চায়েত ও পুরসভার এলাকাগুলিতে জল-জঙ্গল ও জঙ্গল পরিস্কার করার উপরে জোর দেওয়া হচ্ছে। পঞ্চায়েত ও পুরসভা এলাকাগুলিতে সচেতনতামূলক প্রচার অভিযানের পাশাপাশি কীটনাশক স্প্রে করা শুরু হয়েছে।
ডেঙ্গি পরিস্থিতি মোকাবিলায় পরিচ্ছন্ন ও সচেতনতা সপ্তাহ পালন করা হচ্ছে। গত সপ্তাহ থেকে এই অভিযান শুরু হয়েছে। জেলাশাসক নিজে গিয়ে জেলার বিভিন্ন জায়গায় পরিদর্শন করছেন। উৎসাহ দিচ্ছেন প্রশাসন আধিকারিকদের। গত শনিবার সোনারপুর ব্লকের বনহুগলি-২ গ্রামে ডেঙ্গি সচেতনতা নিয়ে একটি পদযাত্রায় অংশগ্রহণ করেন জেলাশাসক সুমিত গুপ্তা। জেলার সোনারপুর, ভাঙর, সাগর, নামখানা, কুলতলি, বারুইপুর, বজবজ, মহেশতলা, ক্যানিং, জয়নগর, পাথরপ্রতিমা সহ সর্বত্র সচেতনতা সপ্তাহ পালন করা হচ্ছে।
দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে, “গত কয়েক দিনে ডেঙ্গির প্রকোপ বেশ খানিকটা বাড়লেও পরিস্থিতি এখন নিয়ন্ত্রণেই। সব দিক থেকে পরিস্থিতি মোকাবিলার চেষ্টা চালাচ্ছে জেলা প্রশাসন। মানুষকে সচেতন করা হচ্ছে। ডেঙ্গি নিয়ন্ত্রণে জেলাজুড়ে পালিত হচ্ছে পরিচ্ছন্ন ও সচেতনতা সপ্তাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen + seven =