নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হলেন ক্রিস হিপকিন্স

নতুন প্রধানমন্ত্রী পেল নিউজিল্যান্ড (New Zealand)। গত সপ্তাহেই জাসিন্ডা আর্ডেন (Jacinda Ardern) প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দেবেন বলে ঘোষণা করেন। মঙ্গলবার তিনি প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন। এরপরই আজ দেশের শ্রমিক নেতা ক্রিস হিপকিন্স প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেন। নিউজিল্যান্ডের ৪১ তম প্রধানমন্ত্রী হলেন তিনি। উল্লেখ্য, আপাতত নয় মাসের জন্য প্রধানমন্ত্রী হতে চলেছেন হিপকিন্স। তারপরই দেশের সাধারণ নির্বাচন রয়েছে।

বুধবার নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী (Prime Minister) হিসাবে দায়িত্ব গ্রহণ করলেন লেবার পার্টির নেতা ক্রিস হিপকিন্স (Chris Hipkins)। জানা গিয়েছে, শাসক দল লেবার পার্টির তরফে রবিবারই হিপকিন্সকে পরবর্তী প্রধানমন্ত্রী হিসাবে বেছে নেওয়া হয়।

৪৪ বছর বয়সী এই নেতা আজ নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণের পরই জানান, দেশের অর্থনীতির উন্নয়নের লক্ষ্যে তিনি কাজ করবেন। করোনাকালে অর্থনীতিতে যে মন্দা ও মূল্যবৃদ্ধি হয়েছিল, তা সামাল দিয়ে দেশের অর্থনীতিকে পুরনো অবস্থায় ফিরিয়ে আনাই তাঁর প্রধান লক্ষ্য বলে জানান।

এ দিন সকালেই নিউজিল্যান্ডের গভর্নর জেনারেল সিন্ডি কিরো নতুন প্রধানমন্ত্রী হিসাবে হিপকিন্সকে শপথ গ্রহণ করান। শপথ গ্রহণ করার পর হিপকিন্স বলেন, ‘এবার সত্য়ি লাগছে আমি প্রধানমন্ত্রী হয়ে গিয়েছি। এটা আমার জীবনের সবথেকে বড় সুযোগ এবং দায়িত্ব। আগামিদিনে আমার সামনে যা যা চ্যালেঞ্জ রয়েছে, তার সম্মুখীন হতে আমি প্রস্তুত।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 + eleven =